বাড়ি > ময়দান > আগামী বছর ভারতেই হবে টি-২০ বিশ্বকাপ, অস্ট্রেলিয়া আয়োজক ২০২২ সালে
জাতীয় দলের জার্সিতে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ছবি- পিটিআই।
জাতীয় দলের জার্সিতে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ছবি- পিটিআই।

আগামী বছর ভারতেই হবে টি-২০ বিশ্বকাপ, অস্ট্রেলিয়া আয়োজক ২০২২ সালে

  • যাবতীয় জল্পনার অবসান। 

কোভিডের জেরে এবছর অস্ট্রেলিয়ায় আয়োজিত হবে না টি-২০ বিশ্বকাপ। তখন থেকেই শুরু হয়েছিল জল্পনা, তাহলে কী ২০২১ সালে ভারতে আদৌ হবে টি-২০ বিশ্বকাপ। নাকি সেটা আয়োজিত হবে অস্ট্রেলিয়ায়। এবার যাবতীয় জল্পনার অবসান। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে যে আগামী বছর পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী ভারতেই হবে টি-২০ বিশ্বকাপ। ২০২২ সালের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। 

একই সঙ্গে আইসিসি সদ্ধান্ত নিয়েছে যে আগামী বছর হবে না মহিলাদের ওডিআই বিশ্বকাপ। নিউজিল্যান্ডে ফেব্রুয়ারি-মার্চ মাসে হওয়ার কথা ছিল এই টুর্নামেন্ট। সেটি এখন হবে ২০২২ সালে। এই নিয়ে দ্বিতীয় আইসিসি টুর্নামেন্ট কোভিডের কারণে পিছোতে বাধ্য হল আইসিসি। এদিনের আইসিসির বিজনেস ডেভেলপমেন্ট করপোরেশনের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

আইসিসির অস্থায়ী প্রধান ইমরান খওয়াজা জানিয়েছেন যে গত কয়েক মাস ধরে কী ভাবে বিশ্ব ইভেন্ট আবার করা যায়, সেই নিয়ে পরিকল্পনা চলছে। এর মধ্যে খেলায়াড় ও ক্রিকেটের সঙ্গে যুক্ত অন্যান্যদের স্বাস্থ্যের কথাই তাদের সবচেয়ে বড় বিবেচ্য ছিল বলে জানান আইসিসি-র কর্তা। 

আগামী বছর পুরুষদের টি-২০ বিশ্বকাপ হবে ভারতেই। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। তার পরের বছর টি-২০ বিশ্বকাপ হবে স্টিভ স্মিথের দেশে। ফাইনাল হল ১৩ নভেম্বর। 

পুরুষদের পরবর্তী ওডিআই বিশ্বকাপ হবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বর মাসে। প্রথমে সেটি মার্চ-এপ্রিলে হওয়ার কথা ছিল। কিন্তু তাহলে টি-২০ বিশ্বকাপের মাত্র তিন মাসের মধ্যেই ওডিআই বিশ্বকাপ করতে হত। সেই কারণেই অন্তত এক বছরের গ্যাপ রাখার জন্য ওডিআই বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে। 

করোনার জেরে এখনও ঠিক করে শুরু হতে পারেনি ক্রিকেট। আইপিএল হবে প্রথম ক্রিকেটীয় ইভেন্টে যেখানে বিশ্বের বিভিন্ন দেশের প্লেয়াররা একসঙ্গে খেলবেন কোভিড পরবর্তী নিয়ম মেনে। সেই কারণেই আপাতত কোনও বড় ইভেন্ট রাখতে চায় না আইসিসি। 

বন্ধ করুন