ভারতের মহিলা ক্রিকেট দল। ছবি- টুইটার
ভারতের মহিলা ক্রিকেট দল। ছবি- টুইটার

সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত, যোগ্যতা অর্জন করতে হবে পাকিস্তানকে

  • নিয়ম অনুযায়ী আইসিসি ওমেনস চ্যাম্পিয়নশিপ টেবিলের প্রথম চারটি দেশ সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। বাকিদের টপকাতে হবে যোগ্যতা অর্জন পর্বের বাধা।

২০২১ আইসিসি মহিলা বিশ্বকাপের ছাড়পত্র পেয়ে গেল ভারত। ওমেনস চ্যাম্পিয়নশিপের অন্তর্গত ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজের পয়েন্ট দু'দেশের মধ্যে ভাগ করে দেওয়া হল। ফলে সরাসরি পরবর্তী ওয়ান ডে বিশ্বকাপ খেলার টিকিট পেয়ে গেল ভারতের মহিলা ক্রিকেট দল।

ওমেনস চ্যাম্পিয়নশিপের ষষ্ঠ রাউন্ডে ভারত-পাকিস্তান, চিরপ্রতিদ্বন্দ্বী দু'দেশের পরস্পরের মুখোমুখি হওয়ার কথা ছিল। সিরিজ খেলার কথা ছিল ২০১৯-এর জুলাই থেকে নভেম্বরের মধ্যে। তবে সরকার অনুমতি না দেওয়ার পাকিস্তানের সঙ্গে দ্বি-পাক্ষিক সিরিজ খেলা সম্ভব হয়নি ভারতের পক্ষে।

এই অবস্থায় ওমেনস চ্যাম্পিয়নশিপের টেকনিক্যাল কমিটি দু'দেশের মধ্যে পয়েন্ট ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। গতবারও ভারত-পাকিস্তান সিরিজ একই কারণে পরিত্যক্ত হয়েছিল। যদিও সেবার পুরো পয়েন্ট উপহার দেওয়া হয় পাকিস্তানকে। ভারতকে কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে হয়েছিল গতবার।

এবার পয়েন্ট ভাগাভাগি হওয়ায় ভারত সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে। তবে পাকিস্তানকে কোয়ালিফায়ার ইভেন্ট খেলে বিশ্বকাপের টিকিট আদায় করতে হবে। নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়নশিপ টেবিলের প্রথম চারটি দেশ সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। বাকিদের টপকাতে হবে যোগ্যতা অর্জন পর্বের বাধা।

আইসিসি ওমেনস চ্যাম্পিয়নশিপের প্রথম চারটি স্থানে রয়েছে অস্ট্রেলিয়া (৩৭), ইংল্যান্ড (২৯), দক্ষিণ আফ্রিকা (২৫) ও ভারত (২৩)। পাঁচ নম্বরে থাকা নিউজিল্যান্ড (১৭) বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে সরাসরি টুর্নামেন্ট খেলবে। বাকি তিনটি জায়গার জন্য কোয়ালিফায়ারের লড়াইয়ে নামবে পরবর্তী ১০টি দেশ।

উল্লেখ্য, ২০২১-এর ৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে পরবর্তী মহিলা ওয়ান ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তার আগে ২০২০-র ৩ থেকে ১৯ জুলাই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা কোয়ালিফায়ার টুর্নামেন্ট। যদিও করোনা মহামারির জেরে কোয়ালিফায়ারের ভবিষ্যৎ অনিশ্চিত দেখাচ্ছে।

বন্ধ করুন