বাংলা নিউজ > ময়দান > হরমন ঝড়ে ওডিআইতে দ্বিতীয় সর্বোচ্চ রান ভারতের, রান গলানোতে লজ্জার নজির ইংল্যান্ডের
হরমনপ্রীত কৌর (Reuters)

হরমন ঝড়ে ওডিআইতে দ্বিতীয় সর্বোচ্চ রান ভারতের, রান গলানোতে লজ্জার নজির ইংল্যান্ডের

  • রেকর্ডের অবশ্য এখানেই শেষ নয়। আন্তর্জাতিক মহিলা ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড দলের বিরুদ্ধেও এটি দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া দল। তারা ২০২২ সালের এপ্রিল মাসেই মহিলা বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে করেছিল ৫ উইকেটে ৩৫৬ রান।

শুভব্রত মুখার্জি: দীর্ঘদিন বাদে ফের একবার খুনে মেজাজে ব্যাট করলেন ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। ২০১৭ বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ বার তাকে এমন খুনে মেজাজে ব্যাট করতে দেখা গিয়েছিল। আজ প্রায় পাচ বছর পরে ২২ গজে এতটা আক্রমণাত্মক খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তার অনবদ্য শতরানে ভর করেই ৩৩৩ রানের বিরাট এক স্কোর খাড়া করেছে ভারতীয় মহিলা দল। হরমনপ্রীতের দুরন্ত ইনিংসে ভর করে তারা আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের ইতিহাসে গড়ে ফেলেছে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরও।

প্রসঙ্গত আজ থেকে ৫ বছর আগে ভারতীয় মহিলা দল ওয়ানডেতে তাদের সর্বোচ্চ স্কোর করেছিল। ২০১৭ সালে তারা আয়ারল্যান্ডের বিরুদ্ধে গড়েছিল এই সর্বোচ্চ স্কোর। সেদিন ২ উইকেটে ৩৫৮ রান করেছিল ভারত। আজ ইংরেজদের বিরুদ্ধে ৫ উইকেটে ৩৩৩ রান হল তাদের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এই বছরেই তারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটে করেছিল ৩১৭ রান। যা তাদের তৃতীয় সর্বোচ্চ স্কোর। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ উইকেটে ৩০২ রান হল তাদের চতুর্থ সর্বোচ্চ স্কোর।

রেকর্ডের অবশ্য এখানেই শেষ নয়। আন্তর্জাতিক মহিলা ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড দলের বিরুদ্ধেও এটি দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া দল। তারা ২০২২ সালের এপ্রিল মাসেই মহিলা বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে করেছিল ৫ উইকেটে ৩৫৬ রান। এদিন ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ভালো হয়নি। দলীয় ১২ রানের মাথায় ব্যক্তিগত ৮ রান করে প্যাভিলিয়নে ফিরে যান শেফালি ভার্মা। ৫১ বলে ৪০ রান করেন অপর ওপেনার স্মৃতি মন্ধানা। উল্লেখ্য তিনি কয়েকদিন আগেই আইসিসির টি-২০ রাঙ্কিংয়ে কেরিয়ার সেরা দুই নম্বরে উঠে এসেছেন। যশতিকা ভাটিয়া করেন ২৬ রান।

তবে ভারতের ইনিংসকে যিনি গতি দেন তিনি হলেন অধিনায়ক হরমনপ্রীত। ১১১ বলে ১৪৩ রানের একটি অনবদ্য অপরাজিত ইনিংস খেলেন তিনি। তার ইনিংস সাজানো ছিল ১৮টি চার এবং ৪টি ছয়ে। স্ট্রাইক রেট ছিল ১২৮.৮২। তাকে যোগ্য সঙ্গত দেন হারলিন ডিওল। তিনি ৭২ বলে ৫৮ রান করেন। শেষ দিকে পূজা ভস্ট্রকার ১৬ বলে ১৮ এবং দীপ্তি শর্মা ৯ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন। ভারত তাদের নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান করতে সমর্থ হয়।

বন্ধ করুন