বাংলা নিউজ > ময়দান > লাকি ম্যাসকট রানি এলিজাবেথ ২-এর সময়ই আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সব টেস্ট জয়
রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি টুইটার

লাকি ম্যাসকট রানি এলিজাবেথ ২-এর সময়ই আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সব টেস্ট জয়

  • টেস্ট ক্রিকেট থেকে ৬০ ওভার হয়ে ৫০ ওভারের ওয়ানডে থেকে টি-২০ ফর্ম্যাটের সাবালক এখন ক্রিকেট। অর্থাৎ এই ৭১ বছরে ভারত আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে তিন ফর্ম্যাট মিলিয়ে যে ক'টি ম্যাচে জয় পেয়েছে তার সবকটিই এসেছে রানি এলিজাবেথ-২ রানি থাকাকালীন।

শুভব্রত মুখার্জি: সদ্য প্রয়াত হয়েছেন ইংল্যান্ডের রানি এলিজাবেথ-২। গোটা ইংল্যান্ড সহ বিশ্ব জুড়ে এখন শোকের ছায়া। ইংল্যান্ডে ইতিমধ্যেই সর্বত্র রাষ্ট্রীয় শোকের চেহারা নিয়েছে। আর এই ঘটনার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেটের এক গৌরবময় অধ্যায়! এই কথাগুলো শুনে একটুও চমকে ওঠার কিছু নেই। বলা ভালো ভারতীয় ক্রিকেটের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত না থেকেও ভারতীয় ক্রিকেটের ইতিহাসে 'লাকি' ম্যাসকট হয়ে থেকে যাবেন তিনি। কারণটা একেবারেই স্পষ্ট আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত তিন ফর্ম্যাট মিলিয়ে ভারত যে কটি ম্যাচে জিতেছে তার সবটাই এসেছে রানিমার সময়কালে।

১৯৫১/ ৫২ সালে ভারত যখন তৎকালীন মাদ্রাজে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলছিল তখন জর্জ ৬-এর জীবনাবসান হয়। তড়িঘড়ি টেস্টের মাঝেই একটি 'রেস্ট-ডে' অর্থাৎ বিশ্রামের দিন রাখা হয়েছিল জর্জ ৬-এর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশ্যে। এরপরেই ইংল্যান্ডের রানি হন এলিজাবেথ-২। চলতি মাদ্রাজ টেস্টে জয় পায় ভারত। যা আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে তাদের প্রথম জয়। সেই সময়ের পর থেক ৭১ বছর কেটে গিয়েছে। টেস্ট ক্রিকেট থেকে ৬০ ওভার হয়ে ৫০ ওভারের ওয়ানডে থেকে টি-২০ ফর্ম্যাটের সাবালক এখন ক্রিকেট। অর্থাৎ এই ৭১ বছরে ভারত আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে তিন ফর্ম্যাট মিলিয়ে যে ক'টি ম্যাচে জয় পেয়েছে তার সবকটিই এসেছে রানি এলিজাবেথ-২ রানি থাকাকালীন। অর্থাৎ তার মৃত্যুতে যে ভারতীয় ক্রিকেটের এক গৌরবময় অধ্যায়ের সমাপ্তি ঘটল তা বলাই যায়।

প্রসঙ্গত এলিজাবেথ-২ যখন রানি হন তখন ভারত যেমন একটিও আন্তর্জাতিক ম্যাচ জেতেনি। তেমন পাকিস্তানেরও একটিও আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি। রানিমার সময়কালেই শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে এবং বাংলাদেশ এই তিন দেশ আইসিসির টেস্ট স্ট্যাটাস পান। তার সময়কালেই প্রথমে শুরু হয় ওয়ানডে বিশ্বকাপ। তারপর আসে টি-২০ বিশ্বকাপ। সাদা জার্সির বদলে আসে রঙিন‌ জার্সি।

লাল বল থেকে সাদা হয়ে গোলাপি বলেও পৌঁছে গিয়েছে ক্রিকেট খেলা। এসেছে দিন-রাতের টেস্ট, চিয়ারলিডার থেকে ফ্যান পার্কের মতন কনসেপ্ট। উল্লেখ্য ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি এলিজাবেথের বাবা জর্জ-৬ মারা যাওয়ার পরবর্তীতে তিনি রানি হন ইংল্যান্ডের। সেই সময়তেই চলছিল ভারত বনাম ইংল্যান্ডের টেস্টের প্রথম দিন। ফলে পরের দিনকে 'রেস্ট-ডে' হিসেবে ঘোষণা করা হয়। ১৬ মাসের প্রস্তুতির পরে অফিসিয়ালি ১৯৫৩ সালের ২ জুন রানিকে মুকুট পরানো হয়েছিল। ১৯৬১, ১৯৮৩ এবং ১৯৯৭ এই তিনবার ভারত সফরেও এসেছেন‌ ভারতীয় ক্রিকেটের 'লাকি ম্যাসকট' রানি এলিজাবেথ-২।

বন্ধ করুন