বাংলা নিউজ > ময়দান > বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া রুপো জয় ভারতীয় আর্চারদের
প্রতীকী চিত্র।
প্রতীকী চিত্র।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া রুপো জয় ভারতীয় আর্চারদের

  • এখনও টুর্নামেন্টে সোনা না জিতলেও সর্বাধিক মোট ১০টি পদক জিতেছে ভারত।

টোকিও অলিম্পিক্সের চূড়ান্ত ব্যর্থতার পরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে আর্চারিতে সোনা জয়ের স্বপ্ন জাগিয়েছিলেন ভারতীয় আর্চার অভিষেক বর্মা, জ্যোতি সুরেখা ভেন্নম, প্রিয়া গুরজাররা। তবে চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে প্রথম স্বর্ণপদক পাওয়ার লড়াইয়ে অবশেষে আশাহতই হতে হল তাঁদের। কলম্বিয়ার বিরুদ্ধে ডাবলস ও মিক্সড ডাবলস, উভয় বিভাগেই ফাইনালে পরাজিত হয় ভারতীয় জুটিরা। 

মিক্সড ডাবলসে চতুর্থ বাছাই অভিষেক এবং জ্যোতি শুরুটা কিন্তু এক পয়েন্ট লিড নিয়েই করেছিলেন। তবে তারপর কলম্বিয়ান আর্চাররা দাপট দেখাতে শুর করেন। গোটা ম্যাচ জুড়েই ভারতীয় আর্চার যুগল লড়াই থেকে কোন সময়েই সম্পূর্ণভাবে ছিটকে যায়নি। তবে শেষে চার পয়েন্টের ব্যবধানে ১৫০-১৫৪ স্কোরলাইনে হারতে হয় অভিষেক-জ্যোতি জুটিকে। অপরদিকে, জ্যোতি-প্রিয়া-মুশকান কিরারের মহিলা ত্রয়ীও ডাবলসে টান টান লড়াইয়ের পর ২২৪-২২৯ ব্যবধানে পরাজিত হয়।

সাত নম্বর ভারতীয় জুটি কলম্বিয়ার প্রথম বাছাই সারা লোপোজ, আলেহান্দ্রা উস্কিয়ানো ও নোরা ভালদেস ত্রয়ীর বিরুদ্ধে পরাজিত হয়। কলম্বিয়ান আর্চাররা ১৫টা পারফেক্ট ১০ হিট করেন। ম্যাচের প্রথমেই অবশ্য ভারতীয় দলের লিড নেওয়ার সুযোগ চলে এসেছিল। কিন্তু ৫৮-৫৮ স্কোর টাই থাকাকালীন লাল সার্কেলে দুইবার মেরে সেই সুযোগ হাতছাড়া করেন তাঁরা। পরিণামে যা হওয়ার তাই হয়। কলম্বিয়া লিড নেওয়ার পরে আর পিছনে ঘুরে তাকায়নি। এটি কলম্বিয়ার মহিলা আর্চারদের তৃতীয় ও ২০১৭ সালের পর প্রথম সোনা জয়। রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হয় ভারতীয় ত্রয়ীকে।

ভারতীয় দল সোনা না জিতলেও এখনও টুর্নামেন্টে আটটি রুপোসহ মোট ১০টি পদক পয়েছে। তবে এখনও সোনা জয়ের স্বপ্ন সম্পূর্ণ হাতছাড়া হয়নি ভারতের। শনিবার (২৫ সেপ্টেম্বর) জ্যোতি এবং অভিষেক নিজেদের ব্যক্তিগত বিভাগের কোয়ার্টার ফাইনালে নামবে। রিকার্ভ ইভেন্টে রবিবার (২৬ সেপ্টেম্বর) কোয়ার্টার ফাইনাল খেলবেন অঙ্কিতা ভকত।

বন্ধ করুন