বাংলা নিউজ > ময়দান > দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হয়ে ৭৫ বছর আগের ইতিহাস ফেরালেন জাদেজা

দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হয়ে ৭৫ বছর আগের ইতিহাস ফেরালেন জাদেজা

রবীন্দ্র জাদেজা। ছবি- টুইটার।

দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে অদ্ভুত এক নজির গড়েন রবীন্দ্র জাদেজা।

কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন রবীন্দ্র জাদেজা। তারকা অল-রাউন্ডারের লড়াকু ইনিংস প্রশংসিত হয় বিশেষজ্ঞমহলে। যদিও দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হন জাদেজা।

উল্লেখযোগ্য বিষয় হল, প্রথম ইনিংসে জাদেজার হাফ-সেঞ্চুরি করা স্বাভাবিক বিষয় হিসেবে বিবেচিত হলেও, দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেন তিনি।

জাদেজা প্রথম ইনিংসে আউট হন ব্যক্তিগত ৫০ রানের মাথায়। দ্বিতীয় ইনিংসে তিনি খাতা খুলতে পারেননি। একই টেস্টের প্রথম ইনিংসে ঠিক ৫০ ও দ্বিতীয় ইনিংসে ০ রান করা দ্বিতীয় ভারতীয় ক্রিকেটারে পরিণত হন জাদেজা।

তাঁর আগে এমন নজিরের সঙ্গে জড়িয়ে গিয়েছিলেন লালা অমরনাথ। তিনি ১৯৪৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টের এক ইনিংসে ঠিক ৫০ রান করেছিলেন। অন্য ইনিংসে আউট হয়েছিলেন শূন্য রানে। সেদিক থেকে জাদেজা ৭৫ বছর আগের ইতিহাস ফেরালেন বলা মোটেও ভুল হবে না।

জাদেজা ব্যাট হাতে ব্যর্থ হলেও কানপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতকে নির্ভরতা দেন শ্রেয়স আইয়ার ও ঋদ্ধিমান সাহা। শ্রেয়স ৬৫ রান করে আউট হন। ঋদ্ধি নট-আউট থাকেন ৬১ রান করে। ভারত ৭ উইকেটে ২৩৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয়। জয়ের জন্য ২৮৪ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। তারা চতুর্থ দিনের শেষে ১ উইকেটের বিনিময়ে ৪ রান তুলেছে।

বন্ধ করুন