বাংলা নিউজ > ময়দান > T20 বিশ্বকাপ শুরুর আগে চলতি সপ্তাহেই বাছাইপর্ব শুরু শাস্ত্রীর 'উত্তরসূরির'
ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী।
ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী।

T20 বিশ্বকাপ শুরুর আগে চলতি সপ্তাহেই বাছাইপর্ব শুরু শাস্ত্রীর 'উত্তরসূরির'

  • শাস্ত্রীর উত্তরসূরি হিসেবে অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়দের নাম উঠে আসছে।

শুভব্রত মুখার্জি

আসন্ন টি-২০ বিশ্বকাপের পরেই ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে মেয়াদ শেষ হচ্ছে রবি শাস্ত্রীর। ইতিমধ্যেই শাস্ত্রীর পরবর্তী কোচ হিসেবে ভারতীয় দলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করতে ইচ্ছুক ব্যক্তিরা বিসিসিআইয়ের কাছে আবেদন জানিয়েছেন। তাঁদের মধ্যে থেকেই এবার কোচ বাছাইয়ের প্রক্রিয়া শুরু করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

যা খবর তাতে টি-২০ বিশ্বকাপ শুরুর আগেই চলতি সপ্তাহেই এই প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার কথা। চলতি সপ্তাহের মধ্যেই বিসিসিআই তাদের সাপোর্ট স্টাফ হওয়ার শর্তাবলিও প্রকাশ করবে বলেও খবর। ২০২১ সালের আইপিএল শেষ হওয়ার পরেই আমিরশাহীতে আয়োজিত হবে টি-২০ বিশ্বকাপের আসর। বিশ্বকাপ শেষ হওয়ার পরপরেই ভারত ১৭ই নভেম্বর থেকে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবে । এই নভেম্বর মাসেই রবি শাস্ত্রী সহ ভারতীয় দলের বোলিং কোচ এবং ফিল্ডিং কোচ হিসেবে ভরত অরুণ এবং আর শ্রীধরের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তাই তড়িঘড়ি কোচ বাছতে আগ্রহী বোর্ড। চলতি সপ্তাহেই বিসিসিআইয়ের তরফে একটি বিজ্ঞাপন দেওয়া হবে এই বিষয়ে। 

পদটির শর্তাবলির কাগজপত্র তৈরির কাজ চলছে। যা খবর তাতে ১৪ই নভেম্বরের আশেপাশে প্রকাশ করা হবে এই বিজ্ঞাপনটি। দেশের মাটিতে কিউয়িদের বিরুদ্ধে সিরিজ খেলার পরেই প্রোটিয়াভূমে সিরিজ খেলবে ভারত। সেই সিরিজের আগে যাতে করে দলের সাজঘরের সঙ্গে 'একাত্ম' হওয়ার সুযোগ করে দিতে চাইছে বিসিসিআই। এই কারণেই গোটা প্রক্রিয়া শুরু করা হবে টি-২০ বিশ্বকাপের আগে।

শাস্ত্রীর উত্তরসূরি হিসেবে অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়র নাম উঠে আসছে। ভারতীয় জুনিয়র দল সাফল্যের সঙ্গে সামলানোর অভিজ্ঞতা রয়েছে দ্রাবিড়ের। ফলে বিশেষজ্ঞদের একাংশ তাঁকেও এগিয়ে রাখছে। তবে অনেকের কাছে আবার পাল্লা ভারি 'জাম্বোর'। বর্তমান বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের একদা পছন্দের সৈনিক অনিল কুম্বলের যেহেতু ভারতীয় দলের কোচ হিসেবে পূর্ব অভিজ্ঞতা রয়েছে, ফলে তাঁর নামটাও উঠে আসছে প্রথম সারিতে। একটা মহল থেকে আবার বীরেন্দ্র সেহওয়াগ এবং টম মুডির নামকেও সামনে আনা হচ্ছে।

বন্ধ করুন