বাংলা নিউজ > ময়দান > পরের বছর ইংল্যান্ডে একটি টেস্ট খেলতে পারে ভারত
ওল্ড ট্রাফোর্ডেই পঞ্চম টেস্ট আয়োজনের কথা ছিল।
ওল্ড ট্রাফোর্ডেই পঞ্চম টেস্ট আয়োজনের কথা ছিল।

পরের বছর ইংল্যান্ডে একটি টেস্ট খেলতে পারে ভারত

  • এমনিতেই টি-টোয়েন্টি এবং ওয়ান ডে সিরিজ খেলার জন্য ইংল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল ভারতের, সঙ্গে যুক্ত হতে পারে একটি টেস্ট।

ভারত ও ইংল্যান্ডের মধ্যেকার পঞ্চম টেস্ট বাতিল হওয়ার পর বিতর্ক, দোষারোপ, যুক্তি, পাল্টা যুক্তির ঝড় বয়ে গিয়েছিল। সিরিজের ফলাফল নিয়েও ছিল বিস্তর ধোঁয়াশা। তবে সম্পূর্ণ জট না কাটলেও পরবর্তী বিলেত সফরে ভারত এবং ইংল্যান্ড দুই পক্ষের তরফেই একটি অতিরিক্ত টেস্ট ম্যাচ খেলার কথা বিষয়ে কথা অন্তিম পর্যায়ে।

দলে করোনার প্রভাব বাড়ায় ভারত ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠিত হওয়া শেষ টেস্ট বাতিল করলেও একাধিক ইংলিশ বিশেষজ্ঞ আইপিএলের দরুণই টিম ইন্ডিয়া এই শেষ টেস্ট বাতিল করে অভিযোগ তুলেছিলেন। ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের ম্যাচ বাতিল হওয়ায় প্রায় ৪০০ কোটির ক্ষতি তো হয়েইছিল, পাশপাশি সিরিজের ফলাফল নিয়েও ছিল জট। এরই মধ্যে ইসিবির ক্ষতিপূরণের জন্য ভারতীয় বোর্ড পরবর্তী বছরে দুটি অতিরিক্ত টি-টোয়েন্টি খেলার প্রস্তাব দেয়। এমনিতেই ভারত পরের বছর বিলেত সফরে সীমিত ওভারের সিরিজ খেলতে যাবে, তাই তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই প্রস্তাব দেওয়া হয়। কিন্তু শেষমেশ দুই দেশই একটি অতিরিক্ত টেস্ট ম্যাচ আয়োজনের জন্য নিজেদের সূচি থেকে সময় বাপর করতে সক্ষম হয়েছে।  

এই টেস্ট আয়োজিত হওয়ায় ইসিবির যে পরিমাণ ক্ষতি হয়েছিল, তা পূরণ করা সম্ভব হবে বলেই ধারণা। যদি সম্পূর্ণ ভিন্ন একটি টেস্ট ম্যাচ না মাঝপথে থমকে যাওয়া সিরিজের শেষ ম্যাচ হিসাবে এটি গণ্য হবে, সেই বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানানো হয়নি। তবে ESPNCricinfo-র রিপোর্ট অনুযায়ী এটি পঞ্চম টেস্ট হিসাবেই বিবেচিত হবে।

বন্ধ করুন