বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনালে মাঠে নামের সঙ্গে সঙ্গে নতুন নজির গড়বে ভারতীয় দল

১৮ই মে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ইংল্য়ান্ডের সাউদাম্পটনে  নিউজিল্যান্ডের মুখোমুখি হতে চলেছে বিরাট কোহলির ভারতীয় দল। এই ম্যাচে  একাধিক ব্যক্তিগত ও দলগত নজির গড়ার সুযোগ থাকছে ভারতীয় ক্রিকেটারদের। পাশাপাশি এই দিন ভারতীয় ক্রিকেটের ইতিহাসেও এক নজির গড়ার দিন।

নিজেদের দীর্ঘ ক্রিকেট ইতিহাসে প্রথমবার ভারতীয় দল কোনও নিরপেক্ষ ময়দানে টেস্ট খেলতে নামবে ভারতীয় দল। তবে প্রথম বা দ্বিতীয় বা তৃতীয় নয়, ১১ নম্বর দল হিসাবে এই রেকর্ড গড়বেন বিরাট কোহলিরা। 

নিরপেক্ষ ময়দানে ম্যাচ খেলার ইতিহাস বহু পুরনো। এক শতাব্দীরও বেশি আগে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে ম্যাঞ্চেস্টার ১৯১২ সালে প্রথমবার নিরপেক্ষ ময়দানে টেস্ট ম্যাচ খেলে দুটি দল। কিন্তু নিরপেক্ষ মাঠে পরবর্তী টেস্ট হতে লেগে যায় ৭৭ বছর। ঢাকায় এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে শ্রীলঙ্কাকে ১৭০ রানে পরাজিত করে ট্রফি নিজেদের ঘরে তোলে পাকিস্তান।

এরপর ঘরের মাঠে শ্রীলঙ্কা দলের ওপর কুখ্যাত দুষ্কৃতি হামলার পর থেকে সাম্প্রতিককালে বহু বছর নিজের দেশের বাইরে সংযুক্ত আরব আমিরশাহী, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডে টেস্ট খেলতে বাধ্য হয় পাকিস্তান। ফলে নিরপেক্ষ মাঠে আয়োজিত ম্যাচ ও ম্যাচে অংশগ্রহণকারী দল, দুইয়ের সংখ্যাই বাড়তে থাকে। তবে পড়শি দেশ বহু ম্যাচ খেললেও ভারতের কাছে এই অভিজ্ঞতা প্রথম।

অবশ্য় নিরপেক্ষ মাঠে খেলা হওয়ায় শাপে বর হয়েছে কোহলিদের। কিউয়িদের ঘরের মাঠে ভারতীয় দল গত ৪০ বছর ও ১৮টি লাল বলের ম্যাচে মাত্র একটি জিতেছে। গত বছরও কেন উইলিয়ামসনের বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-০ তে পর্যদুস্ত হয় ভারতীয় দল। তবে নিজেদের শেষ সফরে কিউয়িদের পড়শি অস্ট্রেলিয়াকে হারিয়ে আত্মবিশ্বাস তুঙ্গেই থাকার কথা বিরাটদের। এই আত্মবিশ্বাসে ভর করেই টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিজের নামে করতে উদ্যোগী ভারতীয় দল।

বন্ধ করুন