বাংলা নিউজ > ময়দান > Indian domestic cricketers' payment: টাকার জন্য অভিমন্যু-মনোজদের হাপিত্যেশের দিন শেষ, ডিজিটাল হচ্ছে BCCI!

Indian domestic cricketers' payment: টাকার জন্য অভিমন্যু-মনোজদের হাপিত্যেশের দিন শেষ, ডিজিটাল হচ্ছে BCCI!

এবার থেকে ডিজিটাল উপায়ে টাকা পাবেন ঘরোয়া ক্রিকেটাররা। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

Indian domestic cricketers' payment: রিপোর্ট অনুযায়ী, বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন যে ম্যাচ ফি'র জন্য আর ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুমোদনের অপেক্ষা করতে হবে। খেলোয়াড়দের যাতে ঠিক সময় ম্যাচ ফি দেওয়া যায়, সেটায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

লাল ফিতের ফাঁস থেকে মুক্ত হতে চলেছেন ভারতের ঘরোয়া ক্রিকেটাররা। এবার ডিজিটাল উপায়ে অভিমন্যু ঈশ্বরণদের মতো ঘরোয়া ক্রিকেটারদের ম্যাচ ফি প্রদানের সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেক্ষেত্রে এবার থেকে দ্রুত ম্যাচ ফি পেয়ে যাবেন তাঁরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন যে ম্যাচ ফি'র জন্য আর ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুমোদনের অপেক্ষা করতে হবে না। খেলোয়াড়দের যাতে ঠিক সময় ম্যাচ ফি দেওয়া যায়, সেটার উপর অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এবার থেকে একটি সার্বিক প্রক্রিয়ার মাধ্যমে টাকা প্রদান করা হবে। পুরো প্রক্রিয়া সহজ হয়ে যাবে বলে জানিয়েছেন ভারতীয় বোর্ডের সচিব।

আরও পড়ুন: Vijay Hazare Trophy: ৪০ বলে ৭৩ রান KKR তারকা রিঙ্কুর! পরপর ২ ম্যাচে ২ সেঞ্চুরি প্রাক্তন নাইট রাহুলের

এতদিন কীভাবে ম্যাচ ফি পেতেন ভারতীয় ক্রিকেটাররা?

এতদিন ম্যাচ ফি পাওয়ার জন্য ভারতের ঘরোয়া ক্রিকেটারদের কাগজপত্রের উপর নির্ভর করতে হত। নিজেদের রাজ্য সংস্থার কাছে 'ইনভয়েস' পাঠাতে হত খেলোয়াড়দের। যা বোর্ডের দায়িত্বপ্রাপ্ত কর্মীদের কাছে পাঠিয়ে দিত সংশ্লিষ্ট রাজ্য সংস্থা। সেখান থেকে অনুমোদনের জন্য বোর্ড কর্তাদের কাছে সেই ইনভয়েস যেত। সেই অনুমোদন মিললে খেলোয়াড়দের ম্যাচ ফি প্রদান করা হত। অর্থাৎ পুরো প্রক্রিয়ায় অনেক সময় লাগত। প্রচুর সই-সাবুদের বিষয় ছিল। তার জেরে অনেক সময় ম্যাচ ফি পেতে প্রচুর দেরি হত বলে অভিযোগ উঠল। সেই পরিস্থিতিতে বিসিসিআই এবার ডিজিটাল পথে হাঁটায় খেলোয়াড়রা দ্রুত ম্যাচ ফি পেয়ে যাবেন বলে দাবি করেছে ভারতীয় বোর্ড।

আরও পড়ুন: Vijay Hazare Trophy 2022: টানা ৪ ম্যাচে সেঞ্চুরি, বিশ্বরেকর্ড স্পর্শ ভারতীয়র, ছেড়ে দিয়ে ভুল করল CSK?

কত টাকা পান ভারতের ঘরোয়া ক্রিকেটাররা? 

জুনিয়র এবং সিনিয়র খেলোয়াড়দের ম্যাচ ফি দেওয়ার ক্ষেত্রে তিনটি ধাপ আছে ভারতীয় বোর্ডের। যে সিনিয়র খেলোয়াড়রা ২০ টি পর্যন্ত ম্যাচ খেলেছেন, তাঁরা প্রতিদিন ৪০,০০০ টাকা পেতে পারেন। ২০,০০০ টাকা পর্যন্ত পেতে পারেন রিজার্ভ খেলোয়াড়রা। যাঁরা প্রথম একাদশে খেলেছেন এবং ২১-৪০ টি ম্যাচে খেলেছেন, তাঁরা ৫০,০০০ টাকা পাবেন। রিজার্ভ খেলোয়াড়দের সেটা হল ২৫,০০০ টাকা। যে খেলোয়াড়রা ৪০ টির বেশি ম্যাচ খেলবে, তাঁরা ৬০,০০০ টাকা পেতে পারেন। রিজার্ভ খেলোয়াড়দের ক্ষেত্রে সেই অঙ্কটা হচ্ছে ৩০,০০০ টাকা।

বন্ধ করুন