বাংলা নিউজ > ময়দান > সুপার জিএম দাবা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ভারতের গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ

সুপার জিএম দাবা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ভারতের গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ

ভারতীয় গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ।

হাঙ্গেরিতে সুপার জিএম দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মোট ১০ জন প্রতিযোগী। তাদেরকেই পিছনে ফেলে এই টুর্নামেন্টে জয়ী হলেন ভারতীয় গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ। নয় রাউন্ডের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরবর্তীতে চ্যাম্পিয়ন হন প্রজ্ঞানন্দ।

শুভব্রত মুখার্জি: ভারতীয় দাবা ভক্তদের যেন এল বিরাট এক সুখবর। বুধবারেই এল দারুণ এক সুখবর। ভারতীয় গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ ভারতীয় দাবার সমর্থকদের নিয়ে এলেন এই সুখবর। হাঙ্গেরি থেকে এল আনন্দের খবরটি।হাঙ্গেরিতে সুপার জিএম দাবা প্রতিযোগিতায় জয়ী হলেন ভারতীয় গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ। ১৭ বছর বয়সী প্রজ্ঞানন্দ এদিন ৬.৫ পয়েন্ট স্কোর করেন। আর সেই পয়েন্ট স্কোর করেই এদিন এই প্রতিযোগিতা জিতে যান তিনি।

হাঙ্গেরিতে সুপার জিএম দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মোট ১০ জন প্রতিযোগী। তাদেরকেই পিছনে ফেলে এই টুর্নামেন্টে জয়ী হলেন ভারতীয় গ্র্যান্ড মাস্টার প্রজ্ঞানন্দ। নয় রাউন্ডের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরবর্তীতে চ্যাম্পিয়ন হন প্রজ্ঞানন্দ। ইরানের আমিন তাবাতাবাই এবং রাশিয়ার সানান জুগিরবের সঙ্গে টানটান উত্তেজনার লড়াই হয় প্রজ্ঞানন্দের। একেবারে শেষে এসে অর্থাৎ নয় রাউন্ডের পরবর্তীতে জয় নিশ্চিত করেন প্রজ্ঞানন্দ। ইরানের তাবাতাবাই এবং রাশিয়ার সানান জুগিরবের থেকে ঠিক এক পয়েন্ট বেশি পেয়ে এই জয় নিশ্চিত করেন ভারতীয় গ্র্যান্ড মাস্টার।

টুর্নামেন্টে পাঁচটি ম্যাচে জয় পান প্রজ্ঞানন্দ। পাশাপাশি তিনটি ম্যাচ তিনি ড্র করেন এবং একটি ম্যাচে তাঁকে হারতেও হয়েছিল। পঞ্চম রাউন্ডে তিনি হেরেছিলেন ইরানের আমিন তাবাতাবাইয়ের কাছেই। ফাইনাল রাউন্ডে তিনি পোলিশ গ্র্যান্ড মাস্টারের সঙ্গে ড্র করে টুর্নামেন্টের জয় নিশ্চিত করেন। সাদা ঘুঁটি নিয়ে পোলিশ গ্র্যান্ড মাস্টার রাডোস্লা ওজটাজেকের বিরুদ্ধে ড্র করেন। এই জয়ের ফলে প্রজ্ঞানন্দের কাছে এই মুহূর্তে লাইভ পয়েন্ট রয়েছে ২৭০৭.৩। প্রজ্ঞানন্দ এই টুর্নামেন্টে হারিয়েছেন জুগিরব, পারহাম মাগসোধলো (ইরান), ক্যাডাম কোজাক (হাঙ্গেরি), পিটার প্রোহাসকার বিরুদ্ধে জয় পান। পাশাপাশি ইউক্রেনের পাভেল এলজানভ , রাশিয়ার ম্যাক্সিম মাটলাকভ এবং ওজটাজেকের বিরুদ্ধে ড্র করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন