বাংলা নিউজ > ময়দান > সাফল্যের ধারা অব্যাহত, Norway Chess Open জিতলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা
রমেশবাবু প্রজ্ঞানন্ধা। ছবি- টুইটার।

সাফল্যের ধারা অব্যাহত, Norway Chess Open জিতলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

  • ৯ রাউন্ডের ম্যাচে ৭.৫ পয়েন্ট নিয়ে প্রথম হন প্রজ্ঞানন্ধা।

সাম্প্রতিক সময়টা ভারতীয় দাবাড়ুদের জন্য বিশেষ করে রমেশবাবু প্রজ্ঞানন্ধার জন্য বেশ ভালই চলছে। এ বছরে ইতিমধ্যেই বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে দুই দুইবার হারিয়েছেন প্রজ্ঞানন্ধা, এবারে তাঁর মুকুটে জুড়ল নয়া পালক। নরওয়ে চেস গ্রুপ এ ওপেন জিতলেন প্রজ্ঞানন্ধা।

৯ রাউন্ডের খেলায় শীর্ষ বাছাই, ১৬ বছরের ভারতীয় গ্র্য়ান্ডমাস্টার ৭.৫ পয়েন্ট নিয়ে খেতাব জেতেন। ফাইনালে তিনি আইএম ভি প্রণীতকে মাত দেন। নিজের পরিকল্পনা বাস্তবায়িত করতে পারায় সাফল্য এসেছে বলে মনে করছেন প্রজ্ঞানন্ধা। Times of India-কে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার মনে হয় আমি এই টুর্নামেন্টে উচ্চমানের খেলা খেলেছি। প্রতিটি গেমেই আমি নিজের পরিকল্পনা মতো চাল দিতে পেরেছি। নিজের এই পারফরম্যান্সে আমি বেশ খুশি।’

আরও পড়ুন- 

গত মাসে চেজেবেল মাস্টার্সে দ্বিতীয় হয়েছিলেন প্রজ্ঞানন্ধা। ফাইনালে তিনি ডিংয়ের বিরুদ্ধে পরাজিত হন। তবে শীর্ষস্তরের প্রতিপক্ষের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতাটা কিন্তু তিনি তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছেন। ‘ম্যাগনাস কার্লসেন, লিরেনের মতো শীর্ষস্তরের খেলোয়াড়দের বিরুদ্ধে খেললে, তা আপনা আপনি আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে বাধ্য। আমি প্রস্তুতিতে ভরসা রেখেই নিজের খেলাটা খেলতে চাই।’ বলে জানান প্রজ্ঞানন্ধা। ১৬ বছরের গ্র্যান্ডমাস্টার এই সবকিছুই তাঁর ১১-র পরীক্ষা চলাকালীনই করেন, যা তার কৃতিত্ব আরও বাড়িয়ে দেয়।

বন্ধ করুন