বাংলা নিউজ > ময়দান > হকির বর্ষসেরার মঞ্চে ভারতীয়দের জয়জয়কার, সেরা খেলোয়াড় হলেন গুরজিৎ, হরমনপ্রীত
বর্ষসেরা খেলোয়াড় হরমনপ্রীত ও গুরজিৎ। 
বর্ষসেরা খেলোয়াড় হরমনপ্রীত ও গুরজিৎ। 

হকির বর্ষসেরার মঞ্চে ভারতীয়দের জয়জয়কার, সেরা খেলোয়াড় হলেন গুরজিৎ, হরমনপ্রীত

  • ইন্টারন্যাশানাল হকি ফেডারেশনের বর্ষসেরার মঞ্চে পুরুষ ও মহিলা বিভাগ মিলিয়ে মোট আটটি পদক আসে ভারতীয় দলের ভাগ্যে। 

ইন্টারন্যাশানাল হকি ফেডারেশনের বর্ষসেরা পুরস্কারের বিভিন্ন বিভাগে একগুচ্ছ ভারতীয় পুরুষ ও মহিলা দলের তারকারা মনোনীত হয়েছিলেন। একাধিক পুরস্কারের আশা ছিলই। সেই প্রত্যাশা মতোই পুরুষ ও মহিলা, উভয় বিভাগেই গুরজিৎ কউর (মহিলা) এবং হরমনপ্রীত সিং (পুরুষ) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন।

টোকিও অলিম্পিক্সে ভারতীয় হকি দলের পারফরম্যান্সে পুনরায় দেশে হকির পুনরুত্থানের আশা জাগিয়েছে। কয়েক দশক পর পুরুষ হকি দল অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতলেও, সেমিফাইনাল থেকে খালি হাতেই ফিরতে হয় মহিলা দলকে। তবে সর্ড মারাইনের দলের পারফরম্যান্স ও লড়াকু মনোভাব সবাইকে মন্ত্রমুগ্ধ করে দেয়। সেই সুবাদে বর্ষসেরা খেলোয়াড়ের মিলিয়ে মোট আটটি পুরস্কার পায় ভারতীয় দলের সঙ্গে যুক্ত তারকারা। 

পুরুষদের বিভাগের হরমনপ্রীতের সেরা খেলোয়াড় হওয়ার পাশাপাশি কোচ গ্রাহাম রিড সেরা কোচ, শ্রীজেশ সেরা গোলরক্ষক ও বিবেক সাগর প্রসাদ উদীয়মান তারকার পুরস্কার পান।একই বিভাগে যথাক্রমে মহিলা দলের কোচ সর্ড মারাইন, গোলরক্ষক সবিতা পুনিয়া ও শর্মিলা দেবী বর্ষসেরা নির্বাচিত হন। বুধবারই (৬ অক্টোবর) এই পুরস্কারগুলির বিজেতাদের নাম ঘোষণা করে করে বিশ্ব হকির সর্বোচ্চ সংস্থা এফআইচ।

মোট ৭৯ টি দেশের অধিনায়ক, খেলোয়াড়, সমর্থক ও মিডিয়া ব্যক্তিত্বদের ভোট দ্বারা এই পুরস্কারগুলির বিজেতা নির্বাচিত হয় বলে জানায় এফআইচ। অধিনায়ক ও কোচেদের ভোট ৫০ শতাংশ এবং বাকি ৫০ শতাংশের ক্ষেত্রে সমর্থক ও খেলোয়াড় (২৫ শতাংশ) এবং মিডিয়ার (২৫ শতাংশ) ভোট ধরা হয়। প্রায় রেকর্ড তিন লক্ষ সমর্থকরা এবারের বর্ষসেরাদের নির্বাচনে ভোটদান করেন বলেও জানানো হয় এফআইএচের তরফে। 

বন্ধ করুন