বাংলা নিউজ > ময়দান > শেষ চেষ্টায় বাজিমাত, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় জ্যাভেলিন থ্রোয়ার
অন্নু রানি। ছবি- রয়টার্স (REUTERS)

শেষ চেষ্টায় বাজিমাত, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় জ্যাভেলিন থ্রোয়ার

  • নিজের সেরা পারফর্ম্যান্সের ধারে-কাছেও নেই, তবু টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট হাতে পেয়ে গেলেন ভারতীয় তারকা।

শুরুতেই ফাউল থ্রো। দ্বিতীয় প্রচেষ্টায় ৫৫.৫৩ মিটারের বেশি দূরত্ব অতিক্রম করেনি বর্শা। কোয়ালিফিকেশন রাউন্ড থেকেই যখন বিদায় নেওয়া আশঙ্কা চেপে বসে অন্নু রানির ঘাড়ে, ঠিক তখনই ঘুরে দাঁড়ান ভারতীয় তারকা। তৃতীয় তথা চূড়ান্ত প্রচেষ্টায় অল্পের জন্য ৬০ মিটারের গণ্ডি অতিক্রম করেনি অন্নুর জ্যাভেলিন। তবে ফাইনালের টিকিট পকেটে পুরতে বিশেষ অসুবিধা হয়নি ভারতীয় অ্যাথলিটের।

ওরেগনে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বে ৫৯.৬০ মিটার দূরে জ্যাভেলিন ছুঁড়ে ফাইনালে জায়গা করে নেন অন্নু। এই নিয়ে তিনি টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট হাতে পেয়ে গেলেন।

কোয়ালিফিকেশন রাউন্ডের বি-গ্রুপে অন্নু পাঁচ নম্বরে থেকে লড়াই শেষ করেন। ২টি গ্রুপ মিলিয়ে সেরা ৮ জন জ্যাভেলিন থ্রোয়ার ফাইনালে নামার ছাড়পত্র পেয়ে যান।

আরও পড়ুন:- চমকে দেওয়া আবির্ভাব, ওয়াশিংটন সুন্দরের পরে এবার কাউন্টিতে অভিষেকেই ৫ উইকেট ভারতীয় পেসারের: ভিডিয়ো

উল্লেখযোগ্য বিষয় হল, জাতীয় রেকর্ডের মালকিন অন্নু নিজের সেরা পারফর্ম্যান্সের ধারেকাছেও পৌঁছতে পারেননি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বে। ভারতীয় তারকার ব্যক্তিগত সেরা পারফর্ম্যান্স হল ৬৩.৮২ মিটার।

ইভেন্টের যোগ্যতা অর্জন পর্বে যাঁরা ৬২.৫০ মিটারের সীমা অতিক্রম করেন, তাঁরা সরাসরি ফাইনালের টিকিট হাতে পেয়ে যান। উল্লেখযোগ্য বিষয় হল, মাত্র ৩ জন জ্যাভেলিন থ্রোয়ার এই সীমা অতিক্রম করে সরাসরি ফাইনালে ওঠেন। আগামী শনিবার পদক জয়ের জন্য লড়াই চালাবেন অন্নু।

আরও পড়ুন:- ২০২৩ বিশ্বকাপ নিয়ে কী ভাবছেন? এমন প্রশ্নের উত্তরে কার্তিক স্পষ্ট জানালেন তাঁকে BCCI কী নির্দেশ দিয়েছে

উল্লেখ্য, ২০১৯ সালে দোহায় ফাইনালে উঠলেও ৬১.১২ মিটার দূরে জ্যাভেলিন ছুঁড়ে ৮ নম্বরে থেকে অভিযান শেষ করেন অন্নু। তার আগে ২০১৭ সালে লন্ডনে ফাইনালে উঠতে ব্যর্ত হন তিনি।

বন্ধ করুন