বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্স সাফল্যের সুফল, FIH World ব়্যাঙ্কিংয়ে তিন নম্বরে জায়গা করে নিলেন মনপ্রীতরা
ভারতীয় পুরুষ হকি দল। ছবি- টুইটার (@TheHockeyIndia)।
ভারতীয় পুরুষ হকি দল। ছবি- টুইটার (@TheHockeyIndia)।

অলিম্পিক্স সাফল্যের সুফল, FIH World ব়্যাঙ্কিংয়ে তিন নম্বরে জায়গা করে নিলেন মনপ্রীতরা

  • প্রথম স্থানে রয়েছে অলিম্পক্সে সোনা জয়ী বেলজিয়াম।

টোকিওয় সোনা জিততে না পারলেও ব্রোঞ্জ জয়ের মাধ্যমে অলিম্পিক্সের মঞ্চে হকির ৪১ বছরের পদকের খরা কাটিয়েছেন শ্রীজেশ, মনপ্রীতরা। তাঁদের এই পারফরম্য়ান্সের পর স্বাভাবিকভাবেই গোটা দেশের শুভেচ্ছায় ভেসেছেন ভারতীয় হকি দলের তারকারা। এবার তাঁদের সাফল্যের সুফল মিলতে শুরু করে দিয়েছে। 

টোকিওয় ভারতীয় হকির জয়গাথা দেশের জাতীয় খেলার পুনরুত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে আগেই দাবি করেছিলেন মীর রঞ্জন নেগি। তা হতে কিছু সময় ও পরিকাঠামোগত কিছু বদলের দরকার হলেও ভারতীয় হকি দল কিছু সুফল ইতিমধ্যেই লাভ করেছে। এবার FIH World ব়্যাঙ্কিংয়েও তিন নম্বরে উঠে এলেন মনপ্রীতরা।

টোকিওয় নামার আগে ভারত ব়্যাঙ্কিং তালিকায় চতুর্থ স্থানে ছিল। তবে অলিম্পক্সের দুরন্ত সাফল্যের পর তারা ২৩৬২.০৩৮ পয়েন্ট নিয়ে তিন নম্বর উঠে এসেছে। ঘটনাক্রমে এই দিকেও নজির সৃষ্টি করল হকি দল। এটাই ভারতীয় দলের সর্বকালের সর্বসেরা ব়্যাঙ্কিং।

বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের পর সদ্য অলিম্পিক্সে সোনা জেতা বেলজিয়াম ২৭১৬.৮৬১ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে নিজেদের জায়গা ধরে রাখতে সক্ষম হয়েছে। দ্বিতীয় স্থানে ভারতের থেকে বেশ কিছুটা আগে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের সংগ্রহে ২৬৪২.২৫৮ পয়েন্ট। ভবিষ্যতে ভারতীয় হকির এই সাফল্যের ধারা অব্যাহত থাকবে বলেই আশা করবেন সমর্থকরা।

বন্ধ করুন