বাংলা নিউজ > ময়দান > প্রথম এগারোয় জায়গা নয়, বরং নিজেকে মানসিকভাবে প্রস্তুত রাখাই উমেশের আসল লক্ষ্য
উমেশ যাদব। ছবি- পিটিআই।
উমেশ যাদব। ছবি- পিটিআই।

প্রথম এগারোয় জায়গা নয়, বরং নিজেকে মানসিকভাবে প্রস্তুত রাখাই উমেশের আসল লক্ষ্য

  • ৪৮টি টেস্ট ম্যাচ খেলে মোট ১৪৮ উইকেট রয়েছে উমেশ যাদবের দখলে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য বিলেতে রওনা দেওয়ার আগে আজ (১৯শে মে) থেকেই মুম্বইয়ে নিভৃতবাস শুরু হতে চলেছে ভারতীয় দলের। সাউদাম্পটনে শিরোপা অর্জনের জন্য নিউজিল্যান্ডের মুখোমুখি হতে চলেছে ভারতীয় দল। পাশাপাশি ইংল্যান্ডের বিরুদ্ধেও পাঁচটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবেন বিরাট কোহলিরা।

অস্ট্রেলিয়া সফরে প্রাপ্ত চোট আঘাত সারিয়ে ফেরা পূর্ণ শক্তির বোলিং বিভাগ নিয়েই কিউয়িদের বিপক্ষে পুরোদমে জয়ের জন্য ঝাঁপাবে ভারতীয় দল। পূর্ণ শক্তির ভারতীয় পেস বোলিং বিভাগের নিয়মিত সদস্য হলেও দলের প্রথম এগারোয় নিয়মিত নন উমেশ যাদব। সকলে ফিট থাকলে মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও জসপ্রীত বুমরাহের দিকেই মূলত তাকায় ভারতীয় দল। তবে দলে জায়গা পাওয়া না পাওয়া নিয়ে বিন্দুমাত্র বিচলিত নন উমেশ। বরং নিজেকে মানসিকভাবে সবসময় প্রস্তুত রাখাই তাঁর প্রধান লক্ষ্য।

দ্য টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ‘দলে জায়গা পাওয়া বা না পাওয়া খেলারই একটা অংশ। আমি সবসময় নিজেকে উদ্দীপিত করি ও ট্রেনিংয়ে মানসিকভাবে চাঙ্গা থাকার চেষ্টা করি যাতে আমি শারীরিকভাবেও ভাল জায়গায় থাকি। ম্যাচ পরিস্থিতি, ফর্ম ও নেটে কে কমন বল করছে সব মিলিয়েই দল নির্বাচিত হয়। সেটা টিম ম্যানেজমেন্টের দায়িত্ব, এ বিষয়ে আমার হাতে কিছুই নেই। তবে নিজেকে সবসময় মানসিকভাবে প্রস্তুত রাখাটা অবশ্যই আমার হাতে।’

৪৮ টি টেস্ট ম্যাচ খেলে ৩০.৫৪ গড়ে উমেশের দখলে মোট ১৪৮টি উইকেট রয়েছে। তবে একসাথে খেলে শেষ ১১টি ম্যাচে শামি-বুমরাহ-ইশান্ত ত্রয়ী মোট ১৪৯টি উইকেট নিয়েছে। তাই সাউদাম্পটন টেস্টে মাঠে নামার জন্য তাঁদের পাল্লাই বেশি ভারী। তবে শুধু তিনি নন, দলের কেউই নির্বাচন নিয়ে খুব বেশি ভাবেন না বলেই দাবি করেন ৩৩ বছর বয়সী উমেশ।

বন্ধ করুন