বাংলা নিউজ > ময়দান > Indian squad for New Zealand tour: নিউজিল্যান্ডের বিরুদ্ধে T20 সিরিজে ভারতের নেতা হার্দিক, ODI দলে বাংলার শাহবাজ

Indian squad for New Zealand tour: নিউজিল্যান্ডের বিরুদ্ধে T20 সিরিজে ভারতের নেতা হার্দিক, ODI দলে বাংলার শাহবাজ

হার্দিক পান্ডিয়া। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

Indian squad for New Zealand tour: টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই রোহিত শর্মা, বিরাট কোহলি, কেএল রাহুলদের নিউজিল্যান্ড সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। অধিনায়কত্ব করবেন হার্দিক পান্ডিয়া। একদিনের সিরিজে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের সিরিজে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হল। টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। একদিনের সিরিজে ভারতের অধিনায়কত্ব সামলাবেন শিখর ধাওয়ান। যে দলে আছেন বাংলার শাহবাজ আহমেদ।

সোমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট দল (বিসিসিআই)। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই রোহিত, বিরাট, কেএল রাহুলদের নিউজিল্যান্ড সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে মাসদুয়েক আগে চোট সারিয়ে ফেরা রাহুলকে কেন দলে রাখা হয়নি, তার কোনও সদুত্তর মেলেনি। 

এমনিতে টি-টোয়েন্টি সিরিজের জন্য হার্দিককে ভারতীয় দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে। হার্দিকের ডেপুটি থাকবেন ঋষভ পন্ত। দলে ডাক পেয়েছেন সঞ্জু স্যামসন এবং উমরান মালিকও। তবে বিশ্বকাপের পর দীনেশ কার্তিককে কিউয়িদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়নি। তা থেকে অনেকের ধারণা, এবার পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল তৈরি করছে ভারত।

অন্যদিকে, টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক হলেও একদিনের সিরিজে হার্দিককে রাখা হয়নি। বরং ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নেতৃত্ব দেওয়া শিখরের হাতেই দলের অধিনায়কত্বের ব্যাটন সঁপে দিয়েছেন নির্বাচকরা। একদিনের সিরিজেও সহ-অধিনায়ক থাকছেন পন্ত। দক্ষিণ আফ্রিকা সিরিজে ভালো বোলিং এবং ঘরোয়া ক্রিকেটে ভালো খেলার সুবাদে দলে সুযোগ পেয়েছেন বাংলার শাহবাজ। 

আরও পড়ুন: Sports Live Updates: বিরাটের 'গোপনীয়তার চূড়ান্ত লঙ্ঘন', এবার মুখ খুলল ICC

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি দল

হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঋষভ পন্ত (সহ-অধিনায়ক এবং উইকেটকিপার), শুভমন গিল, ইশান কিষান, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, হার্ষাল প্যাটেল, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার এবং উমরান মালিক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের একদিনের দল 

শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋষভ পন্ত (সহ-অধিনায়ক এবং উইকেটকিপার), শুভমন গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, শাহবাজ আহমেদ, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, দীপক চাহার, কুলদীপ সেন এবং উমরান মালিক।

আরও পড়ুন: Indian squad for Bangladesh tour: চোট সারিয়ে ফিরলেন জাদেজা, গুরুত্বপূর্ণ বাংলাদেশ সফরে পূর্ণশক্তির দল ঘোষণা ভারতের

ভারত বনাম নিউজিল্যান্ড সিরিজ

১) ভারত বনাম নিউজিল্যান্ডের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ: ১৮ নভেম্বর (শুক্রবার), ওয়েলিংটন। 

২) ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ: ২০ নভেম্বর (রবিবার), বে ওভাল। 

৩) ভারত বনাম নিউজিল্যান্ডের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ: ২২ নভেম্বর (মঙ্গলবার), নেপিয়ার।

৪) ভারত বনাম নিউজিল্যান্ডের প্রথম একদিনের ম্যাচ: ২৫ নভেম্বর (শুক্রবার), অকল্যান্ড। 

৫) ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় একদিনের ম্যাচ: ২৭ নভেম্বর (রবিবার), হ্যামিলটন। 

৬) ভারত বনাম নিউজিল্যান্ডের তৃতীয় একদিনের ম্যাচ: ৩০ নভেম্বর (বুধবার), ক্রাইস্টচার্চ।

বন্ধ করুন