বাংলা নিউজ > ময়দান > নয়া ফিজিও-ট্রেনার, এনসিএতে নয়া রিহ্যাব স্পেশালিস্ট নিয়োগের পথে বিসিসিআই

নয়া ফিজিও-ট্রেনার, এনসিএতে নয়া রিহ্যাব স্পেশালিস্ট নিয়োগের পথে বিসিসিআই

নীতিন প্যাটেল। ছবি: টুইটার

ফিজিও এবং ট্রেনারের ক্ষেত্রে দুটি ক্যাটাগরিতে নিয়োগ করা হবে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের জন্য নয়া ফিজিও, নয়া ট্রেনার নিয়োগের সিদ্ধান্ত নিল বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নতুন করে নিয়োগ হওয়া এই ফিজিও এবং ট্রেনার ভারতীয় বোর্ডের স্পোর্টস সায়েন্স এবং স্পোর্টস মেডিসিন টিমের অংশ হবেন। যার নেতৃত্বে থাকবেন নীতিন প্যাটেল। এছাড়াও এই মেডিক্যাল এক্সপার্ট দলের জন্য একাধিক নতুন নিয়োগ করবে ভারতীয় বোর্ড। ফিজিও, ট্রেনার (স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং) ছাড়াও ভারতীয় পুরুষ, মহিলা, পুরুষ ও মহিলা জুনিয়র দলের জন্য নিয়োগ করা হবে। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএতে) নিয়োগ করা হবে ডেডিকেটেড 'রিহ্যাব স্পেশালিস্ট'। যাদের কাজ হবে চোটগ্রস্ত ক্রিকেটারদের নিয়ে কাজ করা। ফিজিও এবং ট্রেনারের ক্ষেত্রে দুটি ক্যাটাগরিতে নিয়োগ করা হবে।

ক্যাটাগরি ১ এবং ২ তে নিয়োগ করা হবে। ক্যাটাগরি -১'এ নিয়োগ পাওয়া ব্যক্তি থাকবেন সিনিয়র পুরুষ ও মহিলা ক্রিকেট দলের দায়িত্বে। ক্যাটাগরি ২-এ নিয়োগ পাওয়া ব্যক্তি থাকবেন জুনিয়র পুরুষ ও মহিলা ক্রিকেট দলের দায়িত্বে। মাঠ এবং মাঠের বাইরে প্রতিটা ক্রিকেটারকে আলাদাভাবে নজরে রাখবেন এই নতুন নিয়োগ পাওয়া ব্যক্তিরা। বিসিসিআইয়ের তরফে নিয়োগ পাওয়া এই ব্যক্তিরা ক্রিকেটারদের মোটিভেট করার দায়িত্ব ও পালন করবেন। তাদের তত্ত্বাবধানে পারফরম্যান্স বৃদ্ধির প্রোগ্রামেও মনিটরড হবেন ক্রিকেটাররা।

ফিজিও-ট্রেনারদের দায়িত্ব থাকবে ক্রিকেটারদের যতটা সম্ভব চোটমুক্ত রাখা। যদি কোনও কারণে চোট এড়ানো সম্ভব না হয় তখন এনসিএতে 'রিহ্যাব' স্পেশালিস্টের তত্ত্বাবধানে তিনি চোটমুক্ত হয়ার লড়াই চালাবেন। বিসিসিআই তাদের পূর্ব অভিজ্ঞতাতে দেখেছে অনেক সময়তেই ক্রিকেটাররা এই রিহ্যাবকে হাল্কাভাবে নেন। এবার সেই সমস্ত বিষয় একেবারেই সহজে মেনে নেবে না বিসিসিআই।

বন্ধ করুন