বাংলা নিউজ > ময়দান > চার সপ্তাহ পরেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা
চার সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অ্যাথলিটরা।
চার সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অ্যাথলিটরা।

চার সপ্তাহ পরেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা

  • কোভিশিল্ডের ক্ষেত্রে দু'টি ডোজের মাঝে ৮৪ দিনের গ্যাপ রাখা হয়েছিল। তবে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের পক্ষে ততদিন অপেক্ষা করা সম্ভব নয়। তাই তাঁদের জন্য নিয়ম বদলাচ্ছে কেন্দ্র।

টোকিয়ো অলিম্পিক্সে যে সমস্ত প্রতিযোগীরা অংশ নেবেন, তাঁদের জন্য টিকাকরণের নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার। ৮৪ দিনের আগেই তাঁদের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে বলে, কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আসলে টিকা না নেওয়া হলে বিদেশ সফরে সমস্যা হতে পারে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের। কোভ্যাকসিনকে স্বীকৃতি দেয়নি ‘হু’। যে কারণে কোভিশিল্ড নিয়ে ইংল্যান্ডে উড়ে গিয়েছেন বিরাট কোহলিরাও। যদিও এখন রাশিয়ার স্পুটনিক ভি-ও চলে এসেছে। তবে অলিম্পিক্সে অংশ নিচ্ছেন যাঁরা, তাঁদের কোভিশিল্ডই দেওয়া হচ্ছে।

কোভিশিল্ডের ক্ষেত্রে দু'টি ডোজের মাঝে ৮৪ দিনের গ্যাপ রাখা হয়েছিল। তবে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের পক্ষে ততদিন অপেক্ষা করা সম্ভব নয়। তাই তাঁদের জন্য নিয়ম বদলাচ্ছে কেন্দ্র। প্রথম ডোজের চার সপ্তাহ পরেই টোকিয়ো অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে পারবে। অলিম্পিক্সের আগে ৩১ শে অগস্ট পর্যন্ত এই সুবিধেটুকু দেওয়া হবে।

ভারত থেকে একাধিক ক্রীড়াবিদ এই গেমসে অংশ নেবেন। আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের নির্দেশ অনুযায়ী টিকাকরণের সার্টিফিকেট দেখিয়ে তবেই টোকিয়ো গেমসে প্রবেশাধিকার মিলবে। অথবা পাসপোর্টে থাকতে হবে টিকাকরণের উল্লেখ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের তরফে সব দিক বিবেচনা করে, তবেই তিনটি ক্ষেত্রে টিকাকরণের নিয়মে কিছুটা শিথিলতা আনা হয়েছে। বিদেশে পড়াশোনা করার ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে এবং বিদেশে প্রতিযোগিতায় অংশ নেওয়ার ক্ষেত্রে টিকাকরণে কিছুটা শিথিলতা দেওয়া হয়েছে। টোকিয়ো অলিম্পিক্সের ক্ষেত্রে সেখানে যোগদানের নমিনেশান সার্টিফিকেট দেখালেই চলবে।

বন্ধ করুন