বাংলা নিউজ > ময়দান > চার সপ্তাহ পরেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা

চার সপ্তাহ পরেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা

চার সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজের টিকা পাবেন অ্যাথলিটরা।

কোভিশিল্ডের ক্ষেত্রে দু'টি ডোজের মাঝে ৮৪ দিনের গ্যাপ রাখা হয়েছিল। তবে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের পক্ষে ততদিন অপেক্ষা করা সম্ভব নয়। তাই তাঁদের জন্য নিয়ম বদলাচ্ছে কেন্দ্র।

টোকিয়ো অলিম্পিক্সে যে সমস্ত প্রতিযোগীরা অংশ নেবেন, তাঁদের জন্য টিকাকরণের নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার। ৮৪ দিনের আগেই তাঁদের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে বলে, কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আসলে টিকা না নেওয়া হলে বিদেশ সফরে সমস্যা হতে পারে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের। কোভ্যাকসিনকে স্বীকৃতি দেয়নি ‘হু’। যে কারণে কোভিশিল্ড নিয়ে ইংল্যান্ডে উড়ে গিয়েছেন বিরাট কোহলিরাও। যদিও এখন রাশিয়ার স্পুটনিক ভি-ও চলে এসেছে। তবে অলিম্পিক্সে অংশ নিচ্ছেন যাঁরা, তাঁদের কোভিশিল্ডই দেওয়া হচ্ছে।

কোভিশিল্ডের ক্ষেত্রে দু'টি ডোজের মাঝে ৮৪ দিনের গ্যাপ রাখা হয়েছিল। তবে অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীদের পক্ষে ততদিন অপেক্ষা করা সম্ভব নয়। তাই তাঁদের জন্য নিয়ম বদলাচ্ছে কেন্দ্র। প্রথম ডোজের চার সপ্তাহ পরেই টোকিয়ো অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রতিযোগীরা দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে পারবে। অলিম্পিক্সের আগে ৩১ শে অগস্ট পর্যন্ত এই সুবিধেটুকু দেওয়া হবে।

ভারত থেকে একাধিক ক্রীড়াবিদ এই গেমসে অংশ নেবেন। আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের নির্দেশ অনুযায়ী টিকাকরণের সার্টিফিকেট দেখিয়ে তবেই টোকিয়ো গেমসে প্রবেশাধিকার মিলবে। অথবা পাসপোর্টে থাকতে হবে টিকাকরণের উল্লেখ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের তরফে সব দিক বিবেচনা করে, তবেই তিনটি ক্ষেত্রে টিকাকরণের নিয়মে কিছুটা শিথিলতা আনা হয়েছে। বিদেশে পড়াশোনা করার ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে এবং বিদেশে প্রতিযোগিতায় অংশ নেওয়ার ক্ষেত্রে টিকাকরণে কিছুটা শিথিলতা দেওয়া হয়েছে। টোকিয়ো অলিম্পিক্সের ক্ষেত্রে সেখানে যোগদানের নমিনেশান সার্টিফিকেট দেখালেই চলবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.