বাংলা নিউজ > ময়দান > দলে রয়েছে একদল তরুণ, জেনে নিন কারা সুযোগ পেতে পারেন প্রথম একাদশে?
ভারতীয় দল।
ভারতীয় দল।

দলে রয়েছে একদল তরুণ, জেনে নিন কারা সুযোগ পেতে পারেন প্রথম একাদশে?

  • রুতুরাজ গায়কোয়াড়, আবেশ খান, বেঙ্কটেশ আইয়ার, হর্ষাল প্যাটেলের মতো নতুন মুখেরা বড় মঞ্চে নিজেদের প্রমাণ করার সুযোগ পেতে চলেছেন। এর পাশাপাশি যুজবেন্দ্র চাহাল এবং দীপক চাহারের মতো অভিজ্ঞ প্লেয়াররাও রয়েছেন।

আজ বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে ভারত। জয়পুরে টিম ইন্ডিয়ার নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। প্রধান কোচ হিসাবে রাহুল দ্রাবিড় এবং পূর্ণ টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে রোহিত শর্মার এটা প্রথম ম্যাচ। একেবারেই তরুণ ব্রিগেড নিয়ে খেলতে নামছে ভারত। কারণ টানা ম্যাচ খেলার ক্লান্তি কাটাতে বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামিদের মতো প্লেয়ারদের বিশ্রাম দিয়েছে বিসিসিআই। তার বদলে একেবারে তরুণ প্রতিভাবান প্লেয়ারদের সুযোগ করে দেওয়া হয়েছে।

রুতুরাজ গায়কোয়াড়, আবেশ খান, বেঙ্কটেশ আইয়ার, হর্ষাল প্যাটেলের মতো নতুন মুখেরা বড় মঞ্চে নিজেদের প্রমাণ করার সুযোগ পেতে চলেছেন। এর পাশাপাশি যুজবেন্দ্র চাহাল এবং দীপক চাহারের মতো অভিজ্ঞ প্লেয়াররাও রয়েছেন।

বহু নতুন মুখ দলে থাকায় আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে কারা দলে জায়গা করে নেবেন, তা নিয়ে যথেষ্ঠ আগ্রহ রয়েছে।

১) রোহিত শর্মা (অধিনায়ক): ভাল ছন্দে রয়েছে। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে যাত্রা শুরু। স্বাভাবিক ভাবেই নিজেকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করবেন রোহিত শর্মা।

২) কেএল রাহুল: রাহুলও ভাল ছন্দে রয়েছেন। আইপিএল থেকেই। অনেক সিনিয়র প্লেয়ার না থাকায়, তাঁর উপর কিন্তু বড় দায়িত্ব থাকবে।

৩) ইশান কিষাণ: তিনে খেলানো হতে পারে ইশানকে। এই জায়গার জন্য ইশান কিষাণকে তৈরি করতে বলছেন বিশেষজ্ঞরাও।

৪) সূর্যকুমার যাদব: চারে নামতে পারেন সূর্যকুমার যাদব। সাময়িক ভাবে সে রকম ছন্দে না থাকলেও, সূর্যকে নিয়ে প্রত্যাশাটা কিন্তু ষোল আনাই রয়েছে।

৫) শ্রেয়স আইয়ার: মিডল অর্ডারে বড় ভরসা হতে পারেন শ্রেয়স আইয়ার। নিঃসন্দেহে শ্রেয়স বিগ হিটার। নিজের জায়গা পাকা করতেও মরিয়া থাকবেন তিনি।

৬) ঋষভ পন্ত (উইকেটকিপার): পন্ত তো ছন্দেই রয়েছেন। টি-টোয়েন্টি অসাধারণ কিছু না খেললেও, ভারতকে অন্তত ভরসা জুগিয়েছেন। এখন দলের এক নম্বর কিপার পন্তই।

৭) আর অশ্বিন: বিশ্বকাপের প্রথম দু'টো ম্যাচে খেলার সুযোগ পাননি অশ্বিন। পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে ভারত অবশ্য তার আগেই বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গিয়েছিল। পরের তিন ম্যাচে অশ্বিন ভাল পারফরম্যান্স করে। ভারত তিন ম্যাচ জেতেও। কিন্তু তাতে শেষ রক্ষা হয়নি।

৮) দীপক চাহার: টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি হয়তো একটিও ম্যাচ খেলেননি। তবে আইপিএলে চেন্নাই সুপার কিংসকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা নিয়েছিলেন। যে কারণে এই টুর্নামেন্টে তিনি দলে জায়গা করে নিয়েছেন।

৯) ভুবনেশ্বর কুমার: বিশ্বকাপে নজর কাড়তে না পারলেও, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামিদের অনুপস্থিতিতে নিজেকে প্রমাণ করার সুযোগ পাবেন ভুবনেশ্বর কুমার।

১০) আবেশ খান: ১৬ ম্যাচে ২৪ উইকেট নিয়ে আবেশ খান সদ্য সমাপ্ত আইপিএল-এ দ্বিতীয়-সফল বোলার ছিলেন। তাছাড়া তিনি ইংল্যান্ডে ভারতের লাল বলের দলেও জায়গা করে নিয়েছিলেন। আবেশের দিকে কিন্তু এই সিরিজে সকলের নজর থাকবে।

১১) যুজবেন্দ্র চাহাল: বিশ্বকাপের টিমে না রাখা হলেও, যুজবেন্দ্র চাহাল নিঃসন্দেহে অভিজ্ঞ, দক্ষ বোলার। তাঁরও কিন্তু এই সিরিজে নিজেকে প্রমাণ করার লড়াই।

বন্ধ করুন