বাংলা নিউজ > ময়দান > IndvsWI- ম্যাচ ও সিরিজের সেরা হয়েও মন খারাপ শুভমন গিলের

পোর্ট অফ স্পেনে ওয়েস্ট উইন্ডিজকে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হেলায় হারিয়ে সিরিজ ৩-০ জিতেছে ভারত। এই সিরিজে ভারতের বড় প্রাপ্তি বলতে ওপেনিংয়ে শুভমনের গিলের আত্মবিশ্বাসী ব্যাটিং। হয়তো অন্যদের মতো ঝোড়ো ইনিংস নয়, কিন্তু ক্যারিবিয়ানের মন্থর পিচের জন্য উপযুক্ত ইনিংস খেলে ভারতকে বড় রানের ভিত গড়তে তিনি সাহায্য করেছেন এই কেকেআর প্রাক্তনী।

চলতি সিরিজে ২০৫ রান ও তৃতীয় ওডিআইতে অপরাজিত ৯৮ রান করার জন্য প্লেয়ার অফ দ্য ম্যাচ ও প্লেয়ার অফ দ্য সিরিজের শিরোপা পেয়েছেন শুভমন গিল। তবুও ম্যাচের শেষে মন খারাপ শুভমনের। কারণ নিজের ষষ্ঠ ম্যাচেই প্রথম ওডিআই ১০০ করার সুযোগ হাতছাড়া হয় তাঁর। বৃষ্টির জন্য প্রথমে ম্যাচ ৪০ ওভারের হয়ে যায়। কিন্তু ৩৬ ওভার শেষেই ফের বৃষ্টি শুরু হওয়ায় ভারত আর ব্যাটের সুযোগ পায়নি। তখন গিল ৯৮ বলে ৯৮ করে নট আউট। ম্যাচের শেষে নিজের হতাশা গোপন করেননি এই পঞ্জাবের তরুণ। গিল বলেন যে সত্যিই ওটা ছিল অম্লমধুর মুহূর্ত। তিনি প্রথম শতরানের জন্য মুখিয়ে ছিলেন কিন্তু বৃষ্টির ওপর কোনও নিয়ন্ত্রণ নেই। তবে নিজের ইনিংস নিয়ে তিনি খুশি বলে জানান গিল।

প্রসঙ্গত, প্রথম ম্যাচে শিক্ষানবীসদের মতো রান আউট হন শুভমন গিল। দ্বিতীয় ম্যাচে অন্যদিকে স্কুপ করতে গিয়ে লোক হাসিয়ে আউট হন তিনি। সেই দুই আউট থেকে যে তিনি শিক্ষা নিয়েছেন, সেটা এদিন বলেন শুভমন গিল। সেই কারণে এদিন স্ট্রাইক রোটেট করে খেলছিলেন বলে জানান গিল। তারপর বৃষ্টির পর ওভার কাটছাঁট হওয়ার পর চালিয়ে খেলেন তিনি। আর একটা ওভার পেলেই যে ব্যক্তিগত মাইলফলকটি পূর্ণ হয়ে যেত, সেই আক্ষেপ তাঁকে কুরে কুরে খাচ্ছিল। তবে উইকেট নিয়ে শুভমন গিলের কোনও অভিযোগ ছিল না। তাঁর মতে বল একটু ধরে এলেও মোটের উপর ভালো উইকেট ছিল এটি।

ভারতীয় দলে মূলত টেস্ট ফর্ম্যাটেই সুযোগ পান শুভমন গিল। হাল আমলে তাঁর সীমিত ওভারের খেলায় স্ট্রাইক রেট নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। তাঁর সমবয়সীদের থেকে তিনি কিছুটা মন্থর বলেই সমালোচকদের দাবি। কিন্তু ২২ গজে দলকে আস্থা জোগাতে যে তাঁর জুড়ি মেলা ভার, সেটা প্রমাণ করেছেন গিল। আগামী বছর ওডিআই বিশ্বকাপ ভারতে হবে। সেই দলে ঢোকার লড়াইয়ে নিজের নাম লিখিয়ে ফেললেন শুভমন গিল। পথ যদিও এখনও অনেকটা বাকি।

 

বন্ধ করুন