বাংলা নিউজ > ময়দান > INDW vs AUSW: ভারতের জয়ে রেকর্ড বইয়ে হরমনপ্রীত, এমন ক্যাপ্টেন্সি নজির ছেলেদের ক্রিকেটে কারও নেই

INDW vs AUSW: ভারতের জয়ে রেকর্ড বইয়ে হরমনপ্রীত, এমন ক্যাপ্টেন্সি নজির ছেলেদের ক্রিকেটে কারও নেই

স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউর। ছবি- পিটিআই।

India Women vs Australia Women 2nd T20I: সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়াকে সুপার ওভারে পরাজিত করে ভারতের মহিলা ক্রিকেট দল। সেই সুবাদে ভারতের প্রথম ক্যাপ্টেন হিসেবে অনন্য এক নজির গড়েন হরমনপ্রীত কউর।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ভারতের মহিলা ক্রিকেট দল জয় তুলে নেওয়া মাত্রই ক্যাপ্টেন হিসেবে দুর্দান্ত এক নজির গড়েন হরমনপ্রীত কউর। এমন এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন হরমনপ্রীত, যে কৃতিত্ব ছেলেদের ক্রিকেটে কারও নেই। যদিও মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এমন পালক রয়েছে আরও দুই ক্যাপ্টেনের মুকুটে।

আসলে ছেলে ও মেয়েদের মিলিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ভারতের প্রথম ক্যাপ্টেন হিসেবে ৫০টি ম্যাচ জয়ের নজির গড়েন হরমনপ্রীত। যদিও কউরের নেতৃত্বে একটি ম্যাচ ভারত সুপার ওভারে জেতায় সেটি টাই হিসেবে চিহ্নিত হয়ে থাকবে রেকর্ড বইয়ে।

হরমনপ্রীত কউর মোট ৮৪টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেন। একটি সুপার ওভারের জয় (টাই)-সহ তাঁর নেতৃত্বে টিম ইন্ডিয়া জেতে ৫০টি ম্যাচে। হেরেছে ৩১টি ম্যাচ। পরিত্যক্ত হয়েছে ৩টি ম্যাচ।

আরও পড়ুন:- LPL 2022: মাত্র ২০ বলে হাফ-সেঞ্চুরি, লঙ্কা প্রিমিয়র লিগে ঝড় তুলে KKR-কে আশ্বস্ত করলেন তারকা ওপেনার

ছেলেদের ক্রিকেটে ভারত অধিনায়ক হিসেবে সব থেকে বেশি ৪১টি টি-২০ জয়ের রেকর্ড রয়েছ মহেন্দ্র সিং ধোনির নামে। তিনি ৭২টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন। গত কমনওয়েলথ গেমসের আসরেই ধোনির সেই রেকর্ড ভেঙে দেন হরমনপ্রীত।

সার্বিকভাবে ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ৪২টি করে ম্যাচ জিতেছেন ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান ও আফগানিস্তানের আসগর আফগান।

আরও পড়ুন:- IND vs BAN: 'মনে হচ্ছে বিষয়টা সত্যি!' ১২ বছর পরে ভারতের টেস্ট দলে ফিরে ঘোর কাটেনি উনাদকাটের

মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ৬৮টি করে ম্যাচ জয়ে নেতৃত্ব দিয়েছেন ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডস ও অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। তার পরেই রয়েছেন হরমনপ্রীত।

ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সব থেকে বেশি টি-২০ ম্যাচে ক্যাপ্টেন্সি করার নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন হরমনপ্রীত। এডওয়ার্ডস ৯৩টি ও ল্যানিং ৯২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। ছেলেদের ক্রিকেটে সব থেকে বেশি ৭৬টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন অ্যারন ফিঞ্চ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে ভারী বৃষ্টি বাংলায়, ঘূর্ণিঝড় তৈরির আগেই বইবে ঝোড়ো হাওয়া, কোথায় কোথায় হবে? ২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের? রাজনাথ, রাহুল, স্মৃতির পরীক্ষা, আজ দেশের ৪৯ আসনে ভোট, অযোধ্যা-সহ কোথায় নজর? কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ বাংলাদেশের সাংসদ, খোঁজ চলছে, বার্তা মন্ত্রীর জলের তলায় যাওয়া থেকে ব্যাডমিন্টন ম্যাচ! ভোটার টানতে অভিনব কসরত ভাগ্যের হাতে মার খেল RR, কারা কোয়ালিফায়ারে, কারা খেলবে এলিমিনেটর, স্পষ্ট হল ছবি সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু ‘নবীনের আমলে ওড়িশা ৫০ বছর পিছিয়ে গিয়েছে’ মুখ্যমন্ত্রীকে তোপ অমিত শাহের

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.