বাংলা নিউজ > ময়দান > এই প্রথম দিন-রাতের টেস্টে মাঠে নামছেন মিতালিরা, ভারত-অস্ট্রেলিয়া গোলাপি বলের টেস্ট ঘিরে ৫টি উল্লেখযোগ্য তথ্যে চোখ রাখুন
টেস্টের আগে দুই ক্যাপ্টেন। ছবি- আইসিসি।
টেস্টের আগে দুই ক্যাপ্টেন। ছবি- আইসিসি।

এই প্রথম দিন-রাতের টেস্টে মাঠে নামছেন মিতালিরা, ভারত-অস্ট্রেলিয়া গোলাপি বলের টেস্ট ঘিরে ৫টি উল্লেখযোগ্য তথ্যে চোখ রাখুন

  • মেয়েদের ক্রিকেটে এই নিয়ে দ্বিতীয়বার দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হচ্ছে।

তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ১-২ ব্যবধানে পরাজিত হয়েছে ভারতের মহিলা ক্রিকেট দল। এবার দু'দল নিজেদের মধ্যে সিরিজের একমাত্র টেস্টে পরস্পরের মুখোমুখি হচ্ছে। দেখে নেওয়া যাক ঐতিহাসিক টেস্ট ম্যাচ ঘিরে পাঁচটি উল্লেখযোগ্য তথ্য।

১. প্রাথমিকভাবে ওয়াকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারত-অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ। পরে দিন-রাতের টেস্ট ম্যাচটির কেন্দ্র বদল করা হয়। করোনা লকডাউন সংক্রান্ত সমস্যার জন্যই গোলাপি বলে দিন-রাতের ঐতিহাসিক টেস্ট ম্যাচটি খেলা হবে কুইন্সল্যান্ডের কারারা ওভালে। 

২. মেয়েদের ক্রিকেটে এই নিয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচ আয়োজিত হতে চলেছে গোলাপি বলে কৃত্রিম আলোয়। মেয়েদের প্রথম ডে-নাইট টেস্ট খেলা হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। ২০১৭ সালের ৯-১২ নভেম্বর সিডনির সেই ম্যাচটি ড্র হয়।

৩. ভারতের মহিলা ক্রিকেট দল এই প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলতে নামছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পর তৃতীয় দেশ হিসেবে মেয়েদের ক্রিকেটে ডে-নাইট টেস্টে মাঠে নামছে ভারত। অস্ট্রেলিয়া একমাত্র দেশ হিসেবে মেয়েদের ক্রিকেটে দু'টি দিন-রাতের টেস্ট খেলতে চলেছে।

৪. ভারত দীর্ঘ ১৫ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে মাঠে নামছে। তারা শেষবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলেছিল ২০০৬ সালে। অ্যাডিলেডের সেই ম্যাচে ইনিংসে পরাজিত হয়েছিল ভারত। উল্লেখযোগ্য বিষয় হল, সেই ম্যাচে ভারতের হয়ে মাঠে নেমেছিলেন বর্তমান দলের দুই সিনিয়র ক্রিকেটার মিতালি রাজ ও ঝুলন গোস্বামী। মিতালিই ছিলেন সেবার ভারতীয় দলের ক্যাপ্টেন।

৫. ভারত চলতি বছরে এই নিয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচে মাঠে নামছে। গত ইংল্যান্ড সফরে মিতালিরা ব্রিস্টলে একটি মাত্র টেস্ট খেলেন। শেষ দিনে ম্যাচটি ড্র করতে সক্ষম হয় ভারত। অন্যদিকে, ইংল্যান্ড ২০১৯-এর অ্যাশেজ সিরিজের পর আর টেস্ট খেলেনি। তাছাড়া গত ১৫ বছরে ইংল্যান্ড ছাড়া আর কোনও দলের বিরুদ্ধে টেস্ট ম্যাচে মাঠে নামেনি অস্ট্রেলিয়া। অবশেষে দীর্ঘতম ফর্ম্যাটে দীর্ঘদিন পর তাদের প্রতিপক্ষ বদল হচ্ছে।

বন্ধ করুন