বাংলা নিউজ > ময়দান > মিতালির নজির গড়ার দিনে ভারতকে হেলায় হারাল অস্ট্রেলিয়া

ব্যাট হাতে মিতালি রাজের দুরন্ত নজির গড়ার দিনে ভারতের মহিলা ক্রিকেট দলকে অনায়াসে পরাজিত করে অস্ট্রেলিয়ার মেয়েরা। রে মিচেল ওভালে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে মিতালিদের ৯ উইকেটে বিধ্বস্ত করে অজিরা।

চোটের জন্য প্রথম ম্যাচে মাঠে নামেননি হরমনপ্রীত কউর। স্বাভাবিকভাবেই ভারতের ব্যাটিং শক্তি কমে হরমন মাঠে না নামায়। তার উপর ব্যাট হাতে বড় রান করতে ব্যর্থ হন দুই নির্ভরযোগ্য ওপেনার শেফালি বর্মা ও স্মৃতি মন্ধনা। কার্যত একা লড়াই চালান মিতালি।

খোঁড়াতে থাকা ভারতীয় ইনিংসকে দু'শো রানের গণ্ডি পার করাতে সাহায্য করেন বাংলার রিচা ঘোষ ও ঝুলন গোস্বামী। জাতীয় দলের হয়ে এদিনই রিচার ওয়ান ডে অভিষেক হয়। একা রিচারই নয়, ভারতের হয়ে এই ম্যাচে ওয়ান ডে অভিষেক হয় মেঘনা সিং ও যস্তিকা ভাটিয়ারও।

টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান অজি ক্যাপ্টেন ল্যানিং। ভারত শুরু থেকেই ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে। শেফালি ৮ ও মন্ধনা ১৬ রান করে সাজঘরে ফেরেন। ভাটিয়া করেন ৩৫ রান। বড় রান পাননি দীপ্তি শর্মা। তিনি ৯ রান করে সাজঘরে ফেরেন। মিতালি ৬৩ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে ক্রিজ ছাড়েন। লড়াকু হাফ-সেঞ্চুরি করার পথে তিনি ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে কেরিয়ারে ২০ হাজার রানের মাইলস্টোন টপকে যান। তাছাড়া একটানা ৫টি ওয়ান ডে ম্যাচে হাফ-সেঞ্চুরি করার কৃতিত্বও অর্জন করেন মিতালি।

বাংলার দুই ক্রিকেটার রিচা ঘোষ ও ঝুলন গোস্বামী যথাক্রমে অপরাজিত ৩২ ও ২০ রানের যোগদান রাখেন। ২৯ বলের ইনিংসে রিচা ৩টি চার ও ১টি ছক্কা মারেন। ঝুলন ১টি চার ও ১টি ছক্কা মেরেছেন। ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২২৫ রান তোলে। ৪টি উইকেট নেন ডার্সিয়া ব্রাউন। ২টি করে উইকেট নিয়েছেন সোফি ও ডার্লিংটন।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৪১ ওভারে মাত্র ১ উইকেটের বিনিময়ে ২২৭ রান তুলে ম্যাচ জিতে যায়। রাচেল হেইনস ৯৩ ও ল্যানিং ৫৩ রান করে অপরাজিত থাকেন। অ্যালিসা হিলি আউট হন ৭৭ রান করে। একমাত্র উইকেটটি নিয়েছেন পুণম যাদব। ঝুলন উইকেট না পেলেও কৃপণ বোলিং করেন। তিনি ১০ ওভারে মাত্র ৩৮ রান খরচ করেন। ম্যাচের সেরা হয়েছেন ব্রাউন।

এই জয়ের সুবাদে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল টানা ২৫টি ওয়ান ডে ম্যাচ জেতার নজির গড়ে। একটানা সবথেকে বেশি ওয়ান ডে জেতার নিজেদের রেকর্ডকে আরও একটু দীর্ঘায়িত কর তারা।

বন্ধ করুন