বাংলা নিউজ > ময়দান > INDW ENGW: ব্যাট হাতে মিতালি রাজদের আক্রমণাত্মক মনোভাবের অভাব নিয়ে সরব দীপ দাশগুপ্ত
মিতালি রাজ। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
মিতালি রাজ। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

INDW ENGW: ব্যাট হাতে মিতালি রাজদের আক্রমণাত্মক মনোভাবের অভাব নিয়ে সরব দীপ দাশগুপ্ত

  • মিতালি রাজ ৭২ রান করলেও, তা করতে খরচ করেন ১০৮টি বল। 

একমাত্র টেস্ট ম্যাচে লড়াই করে ড্র ছিনিয়ে নেওয়ার সুবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ভারত এগিয়ে থেকেই শুরু করবে বলে দাবি করেন মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। তবে কোথায় কী এগিয়ে থাকা তো দূর, ইংল্যান্ডের বিরুদ্ধে পর্যদুস্ত হতে হয় ভারতীয় দলকে।

নির্ধারিত পঞ্চাশ ওভারে আট উইকেট হারিয়ে ইংল্যান্ডের সামনে মাত্র ২০২ রানের লক্ষ্য রাখে ভারতীয় দল। জবাবে ব্যাট করতে নেমে ৩৫ ওভারেই আট উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। মিতালি ৭২ রান করলেও তা আসে ১০৮ বলে। এরপরেই ভারতীয় দলের ব্যাট হাতে মনোভাব নিয়ে প্রশ্ন করেন বিশেষজ্ঞরা। সেই তালিকায় সামিল দীপ দাশগুপ্তের নামও।

দীপ দাশগুপ্ত নিজের ইউটিউব চ্যানেলে বলেন, ‘ভারত যদি অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো সেরা দলের বিরুদ্ধে সেয়ানে সেয়ানে টক্কর দিতে চায় তবে ওদের নিজেদের খেলার ধরন বদলাতে হবে। স্ট্রাইক রেটের ওপর আরও বেশি করে নজর দেওয়া জরুরি ভারতীয় দলের। শেফালি বর্মার পরে ভারতীয় দলের সর্বোচ্চ স্ট্রাইক রেট ছিল মিতালির ৬৬। বাকি সবার স্ট্রাইক রে়ট আরও কম ছিল, তাও আবার যে পিচে সহজেই ২৫০ রান করা সম্ভব ছিল।’

হরমনপ্রীত কউরের মতো হিটারের ফর্মে না থাকা যে দলের রানের গতি না বাড়াতে পারার একটি কারণ তা মেনে নিচ্ছেন দীপ। তবে শুধু তাই নয় এক-দুই নিতেও ভারতের খামতির কথা তুলে ধরেছেন প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক।

 ‘একটা বিষয় যেটা আমার চোখে পড়ে সেটা হল আক্রমণাত্মক মনোভাবের অভাব। মজবুত ডিফেন্স এবং দ্রুত এক রান নিয়েই কিন্তু নিজের মনোভাব স্পষ্টভাবে প্রতিপক্ষকে বুঝিয়ে দেওয়া যায়। বাউন্ডারি মারা বা এক-দুই রান করে নেওয়া, দুটোর একটা করা অত্যন্ত জরুরি। ভারতীয় দলে চার-ছয় মারার খুব বেশি লোক নেই। তাই স্ট্রাইক বদলানোতে আরও বেশি করে জোর দিতে হবে।’ মনে করছেন দীপ।

বন্ধ করুন