বাংলা নিউজ > ময়দান > INDW vs ENGW: ভারত হেরেছে, টপ-অর্ডার ল্যাজেগোবরে হয়েছে, তবু ব্যাট হাতে বিশ্বরেকর্ড রিচার
রিচা ঘোষ।

INDW vs ENGW: ভারত হেরেছে, টপ-অর্ডার ল্যাজেগোবরে হয়েছে, তবু ব্যাট হাতে বিশ্বরেকর্ড রিচার

  • আট নম্বরে ব্যাট করতে নেমে রিচা গড়ে ফেললেন অনন্য নজির। টেল এন্ডারে (৮-১১ এর মধ্যে) ব্যাট করতে নেমে একজন উইকেটকিপার ব্যাটার হিসেবে মেয়েদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোর করে ফেলেন রিচা। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে রিচা ২২ বলে ৩৩ রান করেছেন। যা বিশ্বরেকর্ড।

আরও এক বার ল্যাজেগোবরে হল ভারতের ব্যাটাররা। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে টপ-অর্ডার চূড়ান্ত ব্যর্থ। তবু ব্যাট হাতে উজ্জ্বল টেল এন্ডারে খেলতে নামা উইকেটকিপার ব্যাটার রিচা ঘোষ। স্মৃতি মান্ধানা, শেফালি বর্মা, হরমনপ্রীত কাউদের ব্যর্থতার দিনে রিচা ব্যাট হাতেই গড়ে ফেললেন বিশ্ব রেকর্ড।

আট নম্বরে ব্যাট করতে নেমে রিচা গড়ে ফেললেন অনন্য নজির। টেল এন্ডারে (৮-১১ এর মধ্যে) ব্যাট করতে নেমে একজন উইকেটকিপার ব্যাটার হিসেবে মেয়েদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোর করে ফেলেন রিচা। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে রিচা ২২ বলে ৩৩ রান করেছেন। যা বিশ্বরেকর্ড।

আরও পড়ুন: ফের মুখ থুবড়ে পড়ল টপ-অর্ডার, বিশ্রি হার, সিরিজ হাতছাড়া ভারতের

এর আগে এই রেকর্ড ছিল ক্যামেরুনের নান্তিয়া কেনফ্যাকের দখলে। ২০২১ সালে তিনি নাইজেরিয়ার বিরুদ্ধে টেল এন্ডারে খেলতে নেমে ২৩ রান করেছিলেন। তারও আগে ২০১৯ সালে পাকিস্তানের সিদরা নওয়াজ ইংল্যান্ডের বিরুদ্ধে টেল এন্ডারে খেলতে নেমে ২২ রান করেছিলেন। এ দিন রিচা সকলকেই ছাপিয়ে গেলেন।

আরও পড়ুন: ২০ রান কম করেছিলাম, তবে বোলারদের কৃতিত্ব দিতে হবে-দাবি হরমনপ্রীতের

শুধু তাই নয় ভারতের টেল এন্ডার ব্যাটাররা এ দিন আরও একটি নজির গড়েছেন। পঞ্চম উইকেট পতনের পর ভারত এ দিন স্কোরবোর্ডে ৮৭ রান যোগ করেছে। আর ষষ্ঠ এবং সপ্তম উইকেট পড়ে যাওয়ার পর ভারত যথাক্রমে ৭০ এবং ৪৭ রান যোগ করেছে। যা সর্বোচ্চ হিসেবে রেকর্ড তৈরি হয়েছে। অর্থাৎ পঞ্চম উইকেট পতনের পর ভারত যে ৮৭ রান যোগ করেছে, সেটা সর্বোচ্চ। এবং এর আগে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর এত বেশি রান অন্য কোনও দল যোগ করতে পারেনি। ষষ্ঠ এবং সপ্তম উইকেট পড়ে যাওয়ার পরেও একই নজির গড়ে ফেলেছে ভারত।

বৃহস্পতিবার রাতে ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে তারা ২০ ওভারে মাত্র ১২২ রান করে। ১২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ড ১০ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ পকেটে পুড়ে ফেলে। এবং ২-১ সিরিজ জিতে নেয় ব্রিটিশরা। প্রসঙ্গত, ইংল্যান্ড প্রথম ম্যাচে ৯ উইকেটে জিতেছিল, অন্যদিকে দ্বিতীয় ম্যাচে ভারত শক্তিশালী ভাবে প্রত্যাবতর্তন করে। ৮ উইকেটে দ্বিতীয় টি-টোয়েন্টি তারা জিতে নেয়। কিন্তু তৃতীয় ম্যাচে ফের ভারত বিশ্রি ভাবে হেরে বসে।

বন্ধ করুন