বাংলা নিউজ > ময়দান > ICC Women's T20 World Cup: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে ইতিহাস দীপ্তির, যুজি-বুমরাহদেরও এই নজির নেই

ICC Women's T20 World Cup: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে ইতিহাস দীপ্তির, যুজি-বুমরাহদেরও এই নজির নেই

দীপ্তি শর্মা।

২০তম ওভারের দ্বিতীয় বলে দীপ্তি বোল্ড করেন ওয়েস্ট ইন্ডিজের ফ্লেচারকে। নিজের প্রথম বল খেলতে গিয়ে শূন্য করে আউট হন ফ্লেচার। সেই সঙ্গে তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেলেন।

ভারতের তারকা স্পিনার দীপ্তি শর্মা প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের হাড্ডাহাড্ডি ম্যাচে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন দীপ্তি। সেই সঙ্গে গড়ে ফেলেন নজির।

২০তম ওভারের দ্বিতীয় বলে দীপ্তি বোল্ড করেন ওয়েস্ট ইন্ডিজের ফ্লেচারকে। নিজের প্রথম বল খেলতে গিয়ে শূন্য করে আউট হন ফ্লেচার। সেই সঙ্গে তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেলেন।

পুরুষ ও মহিলা উভয় টি-টোয়েন্টিতে তিনিই একমাত্র ভারতীয়, যিনি ১০০ উইকেট পকেটে পুড়েছেন। যুজবেন্দ্র চাহাল পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৯১টি উইকেট নিয়েছেন। সেই দিক থেকে দীপ্তি সকলকে ছাপিয়ে গিয়েছেন।

আরও পড়ুন: ফের জিতিয়ে মাঠ ছাড়লেন বঙ্গ তনয়া, টানা ২ ম্যাচে জয় ভারতের

বুধবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে স্টেফানি টেলর, শেমাইন ক্যাম্পবেল এবং অ্যাফি ফ্লেচারকে সাজঘরে ফেরান দীপ্তি। সেই সঙ্গে তিনি ভারতীয় ক্রিকেটে নয়া ইতিহাস লিখে ফেলেন। দীপ্তি এ দিন ৪ ওভার বল করে ১৫ রান দিয়ে ৩ উইকেট নেন। দীপ্তির দাপটে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ খুব বড় রান করতে পারেনি। নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেটে ১১৮ রান করে ইনিংসের ইতি টানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ডান-হাতি স্পিনারের সংগ্রহ ছিল ৯৬টি উইকেট। ১০০ উইকেটের ক্লাবে পৌঁছতে বিশ্বকাপের নাত্র ২টি ম্যাচ লেগেছে দীপ্তির। পাকিস্তানের বিরুদ্ধে তিনি ১ উইকেট পেয়েছিলেন। তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ৩ উইকেট নিয়ে কাঙ্খিত মাইলস্টোন স্পর্শ করে ফেলেন।

আরও পড়ুন: ফিট থাকলে সোজা একাদশে ঢুকে পড়বে.. দলে পরিবর্তনের ইঙ্গিত দ্রাবিড়ের, বাদ সূর্য?

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট নেওয়া নবম মহিলা ক্রিকেটার হলেন দীপ্তি। আনিসা মহম্মদ ১২৫টি টি-টোয়েন্টি উইকেট নিয়েছেন। তিনি সংক্ষিপ্ততম ফর্ম্যাটে মহিলাদের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীদের তালিকায় শীর্ষে রয়েছেন। নিদা দা-র আবার ১২১টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

এ দিকে দীপ্তি মহিলা প্রিমিয়া লিগে লখনউ টিমে জায়গা করে নিয়েছেন। কারণ ইউপি ওয়ারিয়র্স সোমবার মুম্বইতে ডব্লিউপিএল ২০২৩-এর নিলামে ২.৬ কোটিতে তাঁকে কিনে নিয়েছেন। ২৫ বছর বয়সী তারকা সাম্প্রতিক সময়ে ব্যাট এবং বল উভয় ক্ষেত্রেই দুরন্ত ছন্দে রয়েছেন। এবং ভারতকে ম্যাচ জেতাতে বড় ভূমিকা নিচ্ছেন। যে কারণে উদ্বোধনী মহিলা প্রিমিয়ার লিগের নিলামে তাঁর দাম চড়েছে হুহু করে।

ভারতীয় মুদ্রায় দীপ্তির বেস প্রাইস ছিল ৫০ লক্ষ টাকা। সেখান থেকে শুরু হয় দর হাঁকা। দিল্লি ক্যাপিটালস, গুজরাট জায়ান্টস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। তুমুল টানাটানি চলে দীপ্তিকে নিয়ে। শেষ পর্যন্ত ইউপি ওয়ারিয়র্স ২.৬ কোটিতে তাঁকে কিনে নেয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দোস্তি উধাও! আসানসোলে প্রার্থীর সামনেই বিজেপির দুই গোষ্ঠীর মধ্য়ে কুস্তি এখনও পারেননি কোহলি, IPL-এর ১৬তম জন্মদিনে ধোনির বিরল রেকর্ড স্পর্শ করলেন রোহিত নিয়োগ দুর্নীতিতে একশ'র বেশি লোকের নামে আদালতে ১৭,০০০ পাতার চার্জশিট জমা দিল ED অধিগ্রহণের পর 'চিংস'-র কয়েক হাজার ডিস্ট্রিবিউটার ছাঁটাই করল টাটারা! বারাণসীর নমো ঘাট থেকে মোদী বিরোধী ভোট প্রচার! সত্যিই কি এটা রণবীর সিং? সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল মাতাল আইটি কর্মীর কাণ্ড! গাড়ি চালিয়ে ৬ মিনিটে ৬জনকে ধাক্কা, ১জনের মৃত্যু! গালে গাল ঠেকিয়ে ছবি পোস্ট, ‘আমার সবকিছু..’, রাহুলের জন্মদিনে আর কী বললেন আথিয়া ভেড়ি দখলের চেষ্টার অভিযোগ, বাধা দিতে গিয়ে আক্রান্ত BJP প্রার্থী জগন্নাথ সরকার যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে?

Latest IPL News

সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.