বাংলা নিউজ > ময়দান > ICC Women's T20 World Cup: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে ইতিহাস দীপ্তির, যুজি-বুমরাহদেরও এই নজির নেই

ICC Women's T20 World Cup: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে ইতিহাস দীপ্তির, যুজি-বুমরাহদেরও এই নজির নেই

দীপ্তি শর্মা।

২০তম ওভারের দ্বিতীয় বলে দীপ্তি বোল্ড করেন ওয়েস্ট ইন্ডিজের ফ্লেচারকে। নিজের প্রথম বল খেলতে গিয়ে শূন্য করে আউট হন ফ্লেচার। সেই সঙ্গে তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেলেন।

ভারতের তারকা স্পিনার দীপ্তি শর্মা প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের হাড্ডাহাড্ডি ম্যাচে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন দীপ্তি। সেই সঙ্গে গড়ে ফেলেন নজির।

২০তম ওভারের দ্বিতীয় বলে দীপ্তি বোল্ড করেন ওয়েস্ট ইন্ডিজের ফ্লেচারকে। নিজের প্রথম বল খেলতে গিয়ে শূন্য করে আউট হন ফ্লেচার। সেই সঙ্গে তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেলেন।

পুরুষ ও মহিলা উভয় টি-টোয়েন্টিতে তিনিই একমাত্র ভারতীয়, যিনি ১০০ উইকেট পকেটে পুড়েছেন। যুজবেন্দ্র চাহাল পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৯১টি উইকেট নিয়েছেন। সেই দিক থেকে দীপ্তি সকলকে ছাপিয়ে গিয়েছেন।

আরও পড়ুন: ফের জিতিয়ে মাঠ ছাড়লেন বঙ্গ তনয়া, টানা ২ ম্যাচে জয় ভারতের

বুধবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে স্টেফানি টেলর, শেমাইন ক্যাম্পবেল এবং অ্যাফি ফ্লেচারকে সাজঘরে ফেরান দীপ্তি। সেই সঙ্গে তিনি ভারতীয় ক্রিকেটে নয়া ইতিহাস লিখে ফেলেন। দীপ্তি এ দিন ৪ ওভার বল করে ১৫ রান দিয়ে ৩ উইকেট নেন। দীপ্তির দাপটে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ খুব বড় রান করতে পারেনি। নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেটে ১১৮ রান করে ইনিংসের ইতি টানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ডান-হাতি স্পিনারের সংগ্রহ ছিল ৯৬টি উইকেট। ১০০ উইকেটের ক্লাবে পৌঁছতে বিশ্বকাপের নাত্র ২টি ম্যাচ লেগেছে দীপ্তির। পাকিস্তানের বিরুদ্ধে তিনি ১ উইকেট পেয়েছিলেন। তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ৩ উইকেট নিয়ে কাঙ্খিত মাইলস্টোন স্পর্শ করে ফেলেন।

আরও পড়ুন: ফিট থাকলে সোজা একাদশে ঢুকে পড়বে.. দলে পরিবর্তনের ইঙ্গিত দ্রাবিড়ের, বাদ সূর্য?

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট নেওয়া নবম মহিলা ক্রিকেটার হলেন দীপ্তি। আনিসা মহম্মদ ১২৫টি টি-টোয়েন্টি উইকেট নিয়েছেন। তিনি সংক্ষিপ্ততম ফর্ম্যাটে মহিলাদের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীদের তালিকায় শীর্ষে রয়েছেন। নিদা দা-র আবার ১২১টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

এ দিকে দীপ্তি মহিলা প্রিমিয়া লিগে লখনউ টিমে জায়গা করে নিয়েছেন। কারণ ইউপি ওয়ারিয়র্স সোমবার মুম্বইতে ডব্লিউপিএল ২০২৩-এর নিলামে ২.৬ কোটিতে তাঁকে কিনে নিয়েছেন। ২৫ বছর বয়সী তারকা সাম্প্রতিক সময়ে ব্যাট এবং বল উভয় ক্ষেত্রেই দুরন্ত ছন্দে রয়েছেন। এবং ভারতকে ম্যাচ জেতাতে বড় ভূমিকা নিচ্ছেন। যে কারণে উদ্বোধনী মহিলা প্রিমিয়ার লিগের নিলামে তাঁর দাম চড়েছে হুহু করে।

ভারতীয় মুদ্রায় দীপ্তির বেস প্রাইস ছিল ৫০ লক্ষ টাকা। সেখান থেকে শুরু হয় দর হাঁকা। দিল্লি ক্যাপিটালস, গুজরাট জায়ান্টস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। তুমুল টানাটানি চলে দীপ্তিকে নিয়ে। শেষ পর্যন্ত ইউপি ওয়ারিয়র্স ২.৬ কোটিতে তাঁকে কিনে নেয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.