বাড়ি > ময়দান > কেন বাড়তি রিভিউয়ের সুপারিশ? কারণ জানালেন ICC ক্রিকেট কমিটির প্রধান কুম্বলে
অনিল কুম্বলে। ছবি- গেটি ইমেজেস।
অনিল কুম্বলে। ছবি- গেটি ইমেজেস।

কেন বাড়তি রিভিউয়ের সুপারিশ? কারণ জানালেন ICC ক্রিকেট কমিটির প্রধান কুম্বলে

  • বল পালিশের ক্ষেত্রে লালা ব্যবহার নিষিদ্ধ হচ্ছে কুম্বলেদের পরামর্শেই।

স্থানীয় আম্পায়ারদের অনভিজ্ঞতার কথা মাথায় রেখেই প্রতি টেস্ট ইনিংসে উভয় দলকে একটি করে অতিরিক্ত রিভিউয়ের সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন আইসিসিকে। এমনটাই জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলে, যাঁর নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি আইসিসিকে প্রস্তাব দিয়েছে ম্যাচের সময় বল পালিশের ক্ষেত্রে লালা ব্যবহার নিষিদ্ধ করার।

লকডাউনের পরে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হলে আইসিসিকে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হতে হবে। ভাইরাস সংক্রমণ প্রতিরোধের কথা যেমন মাথায় রাখতে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে, ঠিক তেমনই আন্তর্জাতিক ও ঘরোয়া উড়ান পরিষেবায় নিষেধাজ্ঞা এবং কোয়ারান্টিনের প্রসঙ্গও ভাবাচ্ছে তাদের। ম্যাচ পরিচালনার জন্য আইসিসির এলিট প্যানেল আম্পায়ারদের সর্বত্র ঘুরে বেড়ানো সম্ভব নয় উড়ান পরিষেবা নিয়ন্ত্রিত হবে বলেই। তাছাড়া বিদেশ যাত্রা করলেই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইনের প্রসঙ্গ তো থাকছেই।

তাই অনিল কুম্বলের ক্রিকেট কমিটি আইসিসিকে পরামর্শ দিয়েছে স্থানীয় আম্পায়ারদের দিয়েই টেস্ট ম্যাচ পরিচালনার। যেহেতু স্থানীয় আম্পায়াররা টেস্ট পরিচালনায় অভিজ্ঞ নন, তাই তাঁদের ভুল ভ্রান্তির সম্ভাবনা থেকেই যায়। এক্ষেত্রে উভয় দলকে আম্পায়ারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য একটি করে অতিরিক্ত রিভিউ দেওয়ার কথা মাথায় আসে ক্রিকেট কমিটির।

কুম্বলে বলেন, 'লকডাউনের পর নতুন করে খেলা শুরু হলে উড়ান পরিষেবা নিয়ন্ত্রণের বিষয়টি এড়িয়ে যাওয়া সম্ভব হবে না। তাছাড়া কোয়ারান্টাইনের প্রসঙ্গও থাকছে। সেই কারণেই স্থানীয় আম্পায়ারদের দিয়ে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে ম্যাচ পরিচালনার কথা ভাবা হয়েছে।যেহেতু স্থানীয় আম্পায়ারদের টেস্ট পরিচালনার অভিজ্ঞতা নেই, তাই উভয় দলকে একটি করে বাড়তি রিভিউ দিয়ে ম্যাচে ভারসাম্য আনার কথা ভেবেছে ক্রিকেট কমিটি।'

বন্ধ করুন