বাড়ি > ময়দান > বিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ, অনলাইন দাবা অলিম্পিয়াডে যুগ্মজয়ী ভারত ও রাশিয়া
ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ভারত ও রাশিয়াকে দুই যুগ্মজয়ী ঘোষণা করল FIDE।
ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ভারত ও রাশিয়াকে দুই যুগ্মজয়ী ঘোষণা করল FIDE।

বিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ, অনলাইন দাবা অলিম্পিয়াডে যুগ্মজয়ী ভারত ও রাশিয়া

  • খেলার মাঝে আচমকা নিহাল সারিন ও দিব্যা দেশমুখের ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হয়। সেই কারণে বেশ কিছু সময় নষ্ট হয়, যা পরে সামাল দেওয়া অসম্ভব হয়ে দাঁড়ায়।

রবিবার প্রথম অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডে যুগ্মজয়ী হল ভারত ও রাশিয়া। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় রাশিয়ার কাছে হারার পরে আবেদন জানায় ভারত। সেই আর্জিকে স্বীকৃতি দিয়ে দুই প্রতিদ্বন্দ্বী দেশকে যুগ্মজয়ী ঘোষণা করল FIDE।

এ দিন ফাইনালে রাশিয়াকে কোণঠাসা করেও শেষ পর্যন্ত ইন্টারনেট সংযোগের অভাবে সময় নষ্ট হওয়ায় রবিবার বিশ্ব দাবা অলিম্পিয়াডে পরাজিত হয় ভারত। 

এ দিন খেলার মাঝে আচমকা নিহাল সারিন ও দিব্যা দেশমুখের ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হয়। সেই কারণে তাঁদের বেশ কিছু সময় নষ্ট হয়, যা পরে সামাল দেওয়া অসম্ভব হয়ে দাঁড়ায়। এই প্রযুক্তিগত সমস্যার কারণে রুশ প্রতিদ্বন্দ্বীর কাছে শেষ পর্যন্ত হার স্বীকার করতে হয় দুই দাবাড়ুকেই।

বিতর্কিত ভাবে খেলা শেষ হওয়ায় ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে FIDE-এর কাছে আবেদন জানায় ভারত। সংযোগ হারানোর আগে ফাইনালে জেতার মতো পরিস্থিতি তৈরি করেছিলেন দিব্যা দেশমুখ। 

আন্তর্জাতিক দাবা ফেডারেশনের ডিরেক্টর জেনারেল এমিল সুতোভস্কি জানান, ভারতের আবেদন পর্যালোচনা করে দেখা হচ্ছে। তবে রাশিয়ার প্রতিনিধিত্ব করার জন্য বৈঠকে উপস্থিত থাকতে পারেননি FIDE সভাপতি এ দর্কোভিচ। শেষ পর্যন্ত ভারত ও রাশিয়াকে যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, অলিম্পিয়াড কোয়ার্টার ফাইনালে আর্মেনিয়ার বিরুদ্ধে ভারতের জয়ের পরেও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ার অভিযোগ জানিয়েছিল আর্মেনিয়া। তবে সে আবেদন শেষ পর্যন্ত খারিজকরে দেয় FIDE।

অনলাইন ফরম্যাটে এই প্রথম দাবা অলিম্পিয়াডের আয়োজন করে আন্তর্জাতিক দাবা সংগঠক সংস্থা FIDE। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ভারতীয় দলে ছিলেন ক্যাপ্টেন বিদিত গুজরাতি, প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, কোনেরু হাম্পি, ডি হারিকা, নবীন প্রতিভাবান আর প্রজ্ঞাননন্দ, পেন্টালা হরিকৃষ্ণ, নিহাল সারিন ও দিব্যা দেশমুখ।

বন্ধ করুন