বাংলা নিউজ > ময়দান > সব ট্রফি জেতা অজিদের থেকেও এই ভারতীয় দল ভালো, দাবি ইনজামামের
পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইনজামাম উল হক ও ভারতীয় দল (ছবি: গুগল)
পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইনজামাম উল হক ও ভারতীয় দল (ছবি: গুগল)

সব ট্রফি জেতা অজিদের থেকেও এই ভারতীয় দল ভালো, দাবি ইনজামামের

  • ভারতের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইনজামাম উল হক। শুধু ভারতীয় ক্রিকেট বোর্ড নয়, ভারতের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের প্রশংসা করলেন প্রাক্তন পাক অধিনায়ক। তাঁর কথায় বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় দলের জন্য প্রায় ৫০জন ক্রিকেটারকে তৈরি রেখেছে।

ভারতের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইনজামাম উল হক। শুধু ভারতীয় ক্রিকেট বোর্ড নয়, ভারতের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের প্রশংসা করলেন প্রাক্তন পাক অধিনায়ক। তাঁর কথায় বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় দলের জন্য প্রায় ৫০জন ক্রিকেটারকে তৈরি রেখেছে। ফলে অতি সহজেই দুটো দল তৈরি করতে পারবে ভারত। ইনজামাম উল হক রাহুল দ্রাবিড়কেই এর কৃতিত্ব দিলেন।

আসন্ন জুলাই মাসে শ্রীলঙ্কা সফরের জন্য নিজেদের দ্বিতীয় দল তৈরি করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কারণ জুন মাসেই ভারতের একটি দল ইংল্যান্ডে উড়ে যাবে। প্রথমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল পরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। এর মাঝেই শ্রীলঙ্কায় জুলাই মাসে বসতে চলেছে আরও একটি সিরিজ, যেখানে ভারত শ্রীলঙ্কার মুখোমুখি হবে। বিরাটরা করোনার কারণে যেহেতু ওখান থেকে এসে শ্রীলঙ্কায় খেলতে পারবেননা তাই বিসিসিআই নতুন দল পাঠাচ্ছে। আর এটাই বেশ ভাল লেগেছে ইনজামাম উল হকের। 

তিনি অস্ট্রেলিয়ার সঙ্গে তুলনা করে ভারতীয় দলের প্রশংসা করলেন। ইনজামাম জানান, ‘অস্ট্রেলিয়াও একবার চেষ্টা করেছিল, কিন্তু ওরা সফল হয়নি কিন্তু সেটা এবার ভারত করছে। অস্ট্রেলিয়া সফল না হলেও ভারতীয়রা সেই চেষ্টায় সফল হতে পারে বলে আমার মনে হচ্ছে। আমার মনে হয়, ক্রিকেটের ইতিহাসে এটা প্রথমবার হতে চলেছে যে একটা দেশের দুটো দল দুটো আলাদা দেশে খেলতে নামবে। মানে একটা জায়গায় একটা দল খেলছে অন্য জায়গায় আরও একটা দল খেলবে, আর দুটোই কিন্তু জাতীয় দল। ক্রিকেটের ইতিহাসে এটা কোনও দিনও হয়নি। ১৯৯০ থেকে ২০১০ পর্যন্ত সেই ২০ বছরে অস্ট্রেলিয়ার যখন পিক সময় ছিল ওরা তখন এরাম কিছু একটা করার চেষ্টা করছিল। ওরা দুটো টিম করতে চেয়েছিল, অস্ট্রেলিয়া ‘এ’ টিম ও অস্ট্রেলিয়া ‘বি’ টিম, ওরা চেয়েছিল দুটো টিম খেলুক। সেটাতে ওরা সফল হয়নি কিন্তু এবার ভারত সেটাই করতে চলেছে।’ 

ইনজামাম উল হক ভারতের ইংল্যান্ড সফর ও শ্রীলঙ্কা সফরের দিকে তাকিয়ে রয়েছেন, যখন ভারতের দুটো দল দুটো দেশে খেলবে। ইনজামাম মনে করেন ভারতের যেই দল ইংল্যান্ড যাচ্ছে সেটা যতোটা শক্তিশালী, ততটাই শক্তিশালী হবে ভারতের শ্রীলঙ্কা সফরের দল। ইনজামাম মনে করেন ভারতে এখন ৫০ জন ক্রিকেটার তৈরি রয়েছে যারা জাতীয় দলে খেলতে পারেন। গত অস্ট্রেলিয়া সফরে ভারতের পারফরমেন্স দেখে মুগ্ধ হয়েছিলেন ইনাজামাম। যেভাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অজিদের মাঠে বিরাট বিহীন ভারত জয়ের ধ্বজা উড়িয়েছে তাতে তিনি মুগ্ধ। আর এই সবকিছুর জন্য ইনজামাম রাহুল দ্রাবিড়কেই কৃতিত্ব দিতে চান। 

ইনজামাম দ্রাবিড়ের কথা বলতে গিয়ে বলেন, ‘আমি আগেও দ্রাবিড়ের কথা বলেছিলাম কী ভাবে ও অনুর্ধ ১৯ দলের ক্রিকেটারদের তৈরি করে জাতীয় স্তরের মূলস্রোতে নিয়ে এসেছেন। খবর শোনা যাচ্ছে যে শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দলের কোচ হবেন রাহুল দ্রাবি়ড়। সেই দিকে আমি তাকিয়ে রয়েছি। এটা বেশ আকর্ষণীয় হবে।’

ভারত নিজেদের প্রথম শ্রেণীর ক্রিকেটকে উন্নত করে এই নতুন ভাবনা বাইশ গজে আনতে চলেছে, ইনজামাম উল হক এটার দিকে তাকিয়ে রয়েছেন। তিনি চান এটাতে যেন ভারত সফল হয়। কারণ এটা বাইশ গজে একটা দৃষ্টান্ত তৈরি করবে।  

বন্ধ করুন