বাড়ি > ময়দান > IPL 2020: স্কোয়াডে বেঁধে দেওয়া হল ক্রিকেটারের সংখ্যা, একনজরে আইপিএল নিয়ে যাবতীয় সিদ্ধান্ত
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

IPL 2020: স্কোয়াডে বেঁধে দেওয়া হল ক্রিকেটারের সংখ্যা, একনজরে আইপিএল নিয়ে যাবতীয় সিদ্ধান্ত

  • আন্তর্জাতিক ম্যাচের মতো এবার আইপিএলেও নেওয়া যাবে Covid-19 পরিবর্ত।

আইপিএল নিয়ে এখনও কোনও সুনির্দিষ্ট নির্দেশিকা তৈরি করেনি বিসিসিআই। তাড়াতাড়িই ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে বৈঠকের পর গর্ভনিং কাউন্সিল আলাদাভাবে আলোচনা করবে করোনা আবহে আইপিএল চলাকালীন কী করা যাবে, আর কী করা যাবে না, তা নিয়ে। তার পরেই বিধি-নিষেধের কথা সরকারিভাবে জানানো হবে বলে ঘোষণা করা হয় ভারতীয় বোর্ডের তরফে। তবে একটা বিষয়ে গভর্নিং কাউন্সিল রবিবারের বৈঠকেই সিলমোহর দিয়ে দেয়। সেটা হল স্কোয়াডে ক্রিকেটারের সংখ্যা।

ড্রেসিংরুমে ভিড় এড়াতে গভর্নিং কাউন্সিল এবার প্রতিটা স্কোয়াডে ক্রিকেটার সংখ্যা নির্দিষ্ট করে দিয়ে চেয়েছিল শুরু থেকেই। তবে প্রাথমিকভাবে যে সংখ্যা তারা বেঁধে দেওয়ার কথা ভেবেছিল, তা শেষমেশ সম্ভব হয়নি ফ্র্যাঞ্চাইজিদের চাপেই।

গভর্নিং কাউন্সিল চেয়েছিল ফ্র্যাঞ্চাইজিরা আমিরশাহি উড়ে যাক দলে ২০ জন করে ক্রিকেটার নিয়ে। তবে ফ্র্যাঞ্চাইজিরা আইপিএলের জন্য ২৫-২৮ জনের স্কোয়াডেই জেদ ধরে বসেছিল। পরে স্থির করা হয় দলগুলি সর্বাধিক ২৪ জন ক্রিকেটার রাখতে পারবে স্কোয়াডে।

অর্ধেক ফ্র্যাঞ্চাইজির তাতে অসুবিধা হওয়ার কথা নয়। কেননা, এখনও পর্যন্ত চারটি ফ্র্যাঞ্চাইজির স্কোয়াডে ২৪ বা তারও কম ক্রিকেটার রয়েছে। রাজস্থান, হায়দরাবাদ, মুম্বই ও পঞ্জাবের স্কোয়াডে ২৫ জন করে ক্রিকেটার থাকলেও করোনা মহামারির জন্য সকলকে দলে পাওয়া যাবে কিনা, তা নিয়ে সংশয় থেকেই যায়। সুতরাং, বাকি ফ্র্যাঞ্চাইজিগুলিরও এই শর্ত মেনে নিতে বিশেষ অসুবিধা হবে না।

আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়, তা এক নজরে দেখে নেওয়া যাক।

# আইপিএল ২০২০ শুরু হবে ১৯ সেপ্টেম্বর ও ফাইনাল ম্যাচ হবে ১০ নভেম্বর।

# ৫৩ দিনের টুর্নামেন্টে ১০টি ডাবল হেডার ম্যাচ রাখা হয়েছে।

# ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। ডাবল হেডারের ক্ষেত্রে প্রথম ম্যাচ শুরু হবে ৩টে ৩০ মিনিটে।

# প্রতিটা দল স্কোয়াডে সর্বাধিক ২৪ জন ক্রিকেটার রাখতে পারবে।

# আন্তর্জাতিক ম্যাচের মতো প্রয়োজনে নেওয়া যাবে Covid-19 পরিবর্ত।

# ১ থেকে ১০ নভেম্বর আইপিএলের প্লে-অফ উইকে অনুষ্ঠিত হবে মেয়েদের আইপিএল বা চ্যালেঞ্জার সিরিজ। তিনটি দলের মোট চারটি ম্যাচ খেলা হবে মেয়েদের আইপিএলে।

# টাইটেল স্পনসপ ভিভো-সহ সমস্ত চিনা স্পনসরদের সঙ্গে চুক্তি বজায় রাখা হয়েছে।

বন্ধ করুন