বাড়ি > ময়দান > IPL 2020: আইপিএল আয়োজনের সবুজ সংকেত পেয়ে গেল BCCI
টি-২০ বিশ্বকাপের লোগো ও আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
টি-২০ বিশ্বকাপের লোগো ও আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

IPL 2020: আইপিএল আয়োজনের সবুজ সংকেত পেয়ে গেল BCCI

  • T20 বিশ্বকাপকে লাল কার্ড দেখিয়ে ইন্ডিয়ান প্রিমিয়র লিগকে জায়গা ছেড়ে দিল ICC।

স্বস্তির নিঃশ্বাস বিসিসিআইয়ের অন্দরমহলে। একই সঙ্গে তৎপরতাও তুঙ্গে। সাধের ইন্ডিয়ার প্রিমিয়র লিগের ভবিষ্যৎ ঝুলে ছিল আইসিসির সিদ্ধান্তের উপর। স্বাভাবিকভাবেই বোর্ডের কোষাগারে অর্থের জোগানও অনিশ্চিত ছিল চলতি বছরে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা টি-২০ বিশ্বকাপকে লাল কার্ড দেখিয়ে কার্যত সবুজ সংকেত দিয়ে দিল আইপিএলকে।

চলতি বছরের মার্চে শুরু হওয়ার কথা ছিল আইপিএল ২০২০। তবে করোনা মহামারির জন্য দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় টুর্নামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায়। করোনা মহামারির জেরেই টি-২০ বিশ্বকাপ অনিশ্চিত বুঝে বিসিসিআই অক্টোবর-নভেম্বরে আইপিএল আয়োজনের পরিকল্পনা করে। তবে যতক্ষণ না টি-২০ বিশ্বকাপ স্থগিত ঘোষিত হচ্ছিল, ততক্ষণ ভারতীয় বোর্ডের পক্ষে বিশ্বকাপের সময়েই আইপিএল আয়োজনের তোড়জোড় করা সম্ভব হচ্ছিল না।

বিসিসিআই আশা করেছিল যে, সোমবারের বৈঠকেই আইসিসি বিশ্বকাপ নিয়ে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দেবে। বরং বলা ভালো যে, ভারতীয় বোর্ড চাইছিল সোমবারই আন্তর্জাতক ক্রিকেট সংস্থা বিশ্বকাপ স্থগিত ঘোষণা করবে। বিসিসিআইয়ের আশা পূর্ণ হল শেষমেশ। সোমবারের বৈঠক শেষেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল জানিয়ে দেয়, এবছর অনুষ্ঠিত হচ্ছে না টি-২০ বিশ্বকাপ। অর্থাৎ, বিসিসিআইয়ের আর বাধা রইল না অক্টোবর-নভেম্বরে আইপিএল আয়োজনে।

ভারতীয় বোর্ড ইতিমধ্যেই জানিয়েছে, দেশের মাটিতে নিতান্ত আইপিএল আয়োজন সম্ভব না হলে তারা টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যাবে সংযুক্ত আরব আমিরশাহিতে। বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় বিসিসিআই তাড়াতাড়িই আইপিএল সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারবে বলে আশা করা হচ্ছে।

বন্ধ করুন