বাড়ি > ময়দান > IPL 2020: আইপিএলে করোনা টেস্টের জন্যই BCCI-এর খরচ হবে কম-বেশি ১০ কোটি টাকা
করোনা টেস্ট করাচ্ছেন ধাওয়ান। ছবি- পিটিআই।
করোনা টেস্ট করাচ্ছেন ধাওয়ান। ছবি- পিটিআই।

IPL 2020: আইপিএলে করোনা টেস্টের জন্যই BCCI-এর খরচ হবে কম-বেশি ১০ কোটি টাকা

  • আমিরশাহি উড়ে যাওয়ার আগে ক্রিকেটারদের করোনা টেস্টের খরচ বহন করতে হয়েছে ফ্র্যাঞ্চাইজিদের।

এবছর ইন্ডিয়ান প্রিমিয়র লিগে শুধুমাত্র করোনা টেস্টের পিছনেই ভারতীয় ক্রিকেট বোর্ডের খরচ হবে কম-বেশি ১০ কোটি টাকা। সংবাদ সংস্থা পিটিআইকে এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আইপিএল কর্তা।

সংশ্লিষ্ট আইপিএল কর্তা স্পষ্ট একটা হিসাবও দিয়েছেন। ২০ অগস্ট ফ্র্যাঞ্চাইজিরা আমিরশাহিতে পা দেওয়া শুরু করার পর থেকে টুর্নামেন্টের শেষ পর্যন্ত ২০ হাজারেরও বেশি করোনা টেস্টের ব্যবস্থা করা হয়েছে বোর্ডের তরফে। আমিরশাহিরই এক হেলথ কেয়ার সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে আইপিএলের যাবতীয় করোনা টেস্টের।

সংশ্লিষ্ট আইপিএল আধিকারিকের হিসাব অনুযায়ী, প্রতিটি টেস্টের জন্য হেলথ কেয়ার সংস্থাটিকে ট্যাক্স ছাড়া ভারতীয় মুদ্রায় প্রায় ৪ হাজার টাকা দেওয়া হবে। অর্থাৎ, ট্যাক্স মিলিয়ে এবছর আইপিএলের করোনা টেস্টের জন্য প্রায় ১০ কোটি বা তারাও বেশি টাকা খরচ করতে হবে বিসিসিআইকে।

এই হিসাব শুধুমাত্র আমিরশাহিতে পৌঁছনোর পর থেকে আইপিএলের সঙ্গে জড়িত সকলের করোনা টেস্টের জন্য। আমিরশাহি উড়ে যাওয়ার আগে ভারতে করোনা টেস্টের যাবতীয় খরচ বহন করতে হয়েছে ফ্র্যাঞ্চাইজিদের।

বোর্ড কর্তা বলেন, 'আমরা আমিরশাহিরই সংস্থা ভিপিএস হেলথ কেয়ারকে দায়িত্ব দিয়েছি করোনা টেস্টের। নির্দিষ্ট করে সংখ্যা বলতে পারব না। তবে সব মিলিয়ে ২০ হাজারেরও বেশি করোনা টেস্ট করা হবে। ট্যাক্স ছাড়া প্রতিটা টেস্টের জন্য ২০০ এইডি খরচ হবে। সুতরাং, বিসিসিআই প্রায় ১০ কোটি টাকা খরচ করবে করোনা টেস্টের জন্য। মোট ৭৫ জন স্বাস্থ্যকর্মী কাজ করবেন আইপিএলে।'

জানা যাচ্ছে যে, ৭৫ জন স্বাস্থ্যকর্মীর মধ্যে ৫০ জন ব্যস্ত থাকবেন করোনা টেস্ট সংক্রান্ত কাজে। ২৫ জন ল্যাবে থাকবেন রিপোর্ট তৈরির জন্য। ল্যাব কর্মীদের জন্য আলাদা হোটেলের ব্যবস্থা করা হয়েছে। তাঁরা নিজেদের মতো বায়ো-সিকিওর বাবল তৈরি করে নিয়েছেন। বোর্ডকে অবশ্য ল্যাব কর্মীদের হোটেল খরচ ও বায়ো-বাবলের জন্য আলাদা কোনও অর্থ খরচ করতে হবে না।

বন্ধ করুন