আসন্ন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের নতুন অধিনায়ক ডেবি়ড ওয়ার্নার (ফাইল ছবি, পিটিআই)
আসন্ন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের নতুন অধিনায়ক ডেবি়ড ওয়ার্নার (ফাইল ছবি, পিটিআই)

IPL 2020: সিংহাসন ফিরে পেলেন ওয়ার্নার, হায়দরাবাদের নেতৃত্বে বিতর্কিত অজি তারকা

  • কেন উইলিয়ামসনের জায়গায় সানরাইজার্স হায়দরাবাদ দলের অধিনায়কত্ব তুলে দেওয়া হল ডেবিড ওয়ার্নারের হাতে। ২০১৬ সালে ওয়ার্নারের নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয়েছিল অরেঞ্জ আর্মি।

আসন্ন আইপিএল-এ সানরাইজার্স হায়দরাবাদ দলের দায়িত্ব থাকছে বিতর্কিত অস্ট্রেলিয় ক্রিকেট তারকা ডেবিড ওয়ার্নারের হাতে। বল বিবৃতি কাণ্ডের জেরে জাতীয় দলের পাশাপাশি আইপিএল দলেও জয়গা এবং অধিনায়কত্ব খোয়াতে হয়েছিল ওয়ার্নাকে। গত মরসুমে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেললেও অধিনায়কত্ব ফিরে পাননি এই বাঁহাতি অজি ওপেনার। কিন্তু এই বছর অরেঞ্জ আর্মির ক্যাপ্তেন হচ্ছেন ওয়ার্নার। বৃহস্পতিবার এই খবর নিশ্চিত করল সানরাইজার্স হায়দরাবাদ। টুইটারে একটি ভিডিয়ো বার্তায়ও পোস্ট করা হয়েছে দলের অফিসিয়্যাল টুইটার হ্যান্ডেলে, যেখানে ডেবিড ওয়ার্নার ধন্যবাদ জানিয়েছেন তাঁর উপর ভরসা রাখার জন্য।

ওয়ার্নার জানিয়েছেন, ‘আবারও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি অভিভূত। আমি ধন্যবাদ জানাতে চাই গত দু বছর ভুবি এবং কেন যে অসাধারণ দক্ষতার সঙ্গে দলকে নেতৃত্ব দিয়েছে। আমি সবসময়ই তোমাদের উপর নির্ভরশীল থাকব সমর্থন এবং দলের সম্পর্কে তোমাদের গুরুত্বপূর্ন মতামতের জন্য। ম্যানেজমেন্টকে বলতে চাই আমার উপর ভরসা রাখার জন্য ধন্যবাদ। ফের একবার দলকে ট্রফি এনে দিতে আমি সেরাটা উজাড় করে দেব’।

বল বিকৃতি কাণ্ডের জেরে নির্বাসনে থাকায় আইপিএলের একাদশ সংস্করণে অংশ নেননি ওয়ার্নার। ওয়ার্নারে অনুপস্থিতিতে দলের ভার বর্তেছিল কেন উইলিয়ামসনের উপর। ২০১৮ সালে উইলিয়ামনসের নেতৃত্বেই আইপিএল ফাইনালে পৌঁছেছিল সানরাইজার্স হায়দরাবাদ। ২০১৯ সালেও নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটারই অরেঞ্জ আর্মির অধিনায়কত্ব করেছিলেন। চোটের জন্য কেন উইলামসন বাইরে থাকার সময় দলের দায়িত্ব দেওয়া হয়েছিল ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমারের উপর।

সানরাইজার্সের অধিনায়ক হিসাবে উইলিয়ামসনের রেকর্ড খারাপ না হলেও, ওয়ার্নারের কাছে পিছিয়ে রয়েছেন তিনি। ২০১৬ সালে ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে শেষবার আইপিএল চ্যাম্পিয়ন হয় সানরাইজার্স হায়দরাবাদ। অধিনায়ক হিসাবে ৪৫ ম্যাচে দলকে ২৬ জয় এনে দিয়েছেন ওয়ার্নার। তাই স্বাভাবিক ভাবেই পুরোনো তাজ ফিরে পেলেন ওয়ার্নার।

নির্বাসন কাটিয়ে জাতীয় দলে ফেরার পর থেকেই একদিবসীয় এবং টি-টোয়েন্টি ফর্ম্যান্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন ওয়ার্নার। সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বর্ষসেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন ওয়ার্নার।

বল টেম্পারিং কাণ্ডের জেরে আজীবনের জন্য অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করার অধিকার ছিনিয়ে নেওয়া হয়েছে ওয়ার্নারের কাছ থেকে। সেই নিয়ে আফসোসের কথাও জানিয়েছিলেন ওয়ার্নার। তবে তাঁর আইপিএল ফ্র্যাঞ্চাইসি কিন্তু ভরসা রাখল এই বিতর্কিত নায়কের উপর।


২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএলের ত্রায়োদশ সংস্করণ। প্রথম ম্যাচে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ান মুম্বই ইন্ডিয়ানস এবং রানার্স আপ চেন্নাই সুপার কিংস। এই মরসুমে আইপিএলের সূচীতে ব্যাপক পরিবর্তন এনেছে গর্ভনিং কাউন্সিল। নতুন সূচী অনুযায়ী কেবলমাত্র রবিবারই দুটো করে ম্যাচ থাকবে আইপিএলে।


বন্ধ করুন