বাড়ি > ময়দান > IPL 2020: বদলাতে পারে আইপিএলের সূচি, পিছিয়ে দেওয়া হতে পারে ফাইনাল
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

IPL 2020: বদলাতে পারে আইপিএলের সূচি, পিছিয়ে দেওয়া হতে পারে ফাইনাল

  • এই প্রথমবার রবিবার নয়, সপ্তাহের মাঝে অনুষ্ঠিত হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেতাবি ম্যাচ।

বদলে যেতে পারে আইপিএল সূচি। উৎসবের মরশুমের কথা মাথায় রেখে পিছিয়ে দেওয়া হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ফাইনাল। কয়েক দিনের মধ্যেই আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে এমন সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হতে পারে।

প্রাথমিকভাবে বোর্ডের তরফে আইপিএল ২০২০-র যে দিনক্ষণ ঘোষণা করা হয়েছে, সেই অনুয়ায়ী ১৯ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা টুর্নামেন্ট। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ৮ নভেম্বর। পরিবর্তিত সূচিতে ফাইনাল আয়োজিত হতে পারে ১০ নভেম্বর। 

তাই যদি হয়, তবে এই প্রথমবার রবিবার অনুষ্ঠিত হবে না ইন্ডিয়ান প্রিমিয়র লিগের সবথেকে গুরুত্বপূর্ণ ম্যাচ। কারণ, ১০ নভেম্বর হল মঙ্গলবার।

আসলে সম্প্রচারক সংস্থা স্টার স্পোর্টস চাইছে দীপাবলির সপ্তাহটাকে যথাযথ ব্যবহার করতে। সেই মতো আইপিএলের প্লে-অফ উইক একটু দীর্ঘায়িত করতে চায় তারা। ১৪ নভেম্বর দিওয়ালির আগে আইপিএল ফাইনাল ব্যবসায়িক দিক দিয়ে আরও লাভজনক হয়ে দাঁড়াতে পারে বলেই তাদের বিশ্বাস।

এক্ষেত্রে একটা প্রশ্ন উঠছে যে, রবিবার ছাড়া সপ্তাহের মাঝে আইপিএল ফাইনাল অনুষ্ঠিত হলে, তা কতটা ফলপ্রসূ হতে পারে। যদিও বোর্ড কর্তারা মনে করছেন, গোটা দিওয়ালির সপ্তাহটাই যেহেতু ছুটির সপ্তাহ হিসেবে বিবেচিত হয়, তাই রবিবার ফাইনাল না হলেও ভিউয়ারশিপে বিশেষ প্রভাব পড়বে না।

শুরুতে ২৬ সেপ্টেম্বর থেকে আইপিএল শুরু হওয়ার কথা ছিল। সেক্ষেত্রে ৪৪ দিনের উইন্ডো ব্যবহার করার পরিকল্পনা ছিল বোর্ডের। ইন্ডিয়ান প্রিমিয়র লিগ এক সপ্তাহ এগিয়ে আনায় টুর্নামেন্ট পরিণত হয় ৫১ দিনের। এবার ফাইনাল যদি আরও ২ দিন পিছিয়ে দেওয়া হয়, তবে ৫৩ দিনের আইপিএল অনুষ্ঠিত হবে এবার।

সেক্ষেত্রে জাতীয় দলের ত্রিকেটাররা আমিরশাহি থেকে আর দেশে ফিরবেন না। টিম ইন্ডিয়া আইপিএল খেলেই সরাসরি দুবাই থেকে অস্ট্রেলিয়ার বিমান ধরবে।

বন্ধ করুন