বাড়ি > ময়দান > UAE-তে অনুষ্ঠিত হতে চলেছে IPL 2020, শুরু হতে পারে সেপ্টেম্বর থেকে

টি২০ বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে করোনার জেরে। অক্টোবর-নভেম্বর মাসে তার জায়গায় আইপিএল হবে, সেই ঘোষণা এখন নেহাতই সময়ের অপেক্ষা। তার আগেই জানা গেল যে সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই)-তে বসতে চলেছে এবারের আইপিএলের মঞ্চ। 

আইপিএল কমিটির প্রধান ব্রিজেশ প্যাটেল এই খবর জানিয়েছেন। তিনি বলেছেন যে এই সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা করা হবে যখন আইপিএল জেনারেল কাউন্সিলের বৈঠক হয়। 

ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন যে আমিরশাহিতে আইপিএল করার জন্য সরকারের থেকে অনুমতি চাওয়া হয়েছে। তবে এখনও  কবে আইপিএল শুরু হবে তা ঠিক করেনি বিসিসিআই। তবে প্যাটেল জানিয়েছেন খুব সম্ভবত সেপ্টেম্বরে শুরু করা হবে বহু প্রতীক্ষিত এই লিগ। 

করোনার জেরে মার্চে ও পরে এপ্রিলে শুরু হতে পারেনি আইপিএল। মনে হয়েছিল এবার বোধহয় আর হবেই না। কিন্তু বিশ্ব টি২০ এবছর হবে না, সেই আনুষ্ঠানিক ঘোষণার পর ওই স্লটটি খালি হয়ে গিয়েছে যেখানে আইপিএল হতে পারে। ভারতে যে হারে কেসের সংখ্যা বাড়ছে দেশে করা সম্ভব না। শ্রীলঙ্কা ও আমিরশাহি, উভয় দেশই করতে চেয়েছিল আইপিএল। এর মধ্যে ইউএই-কে বেছে নিয়েছে বোর্ড। 

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আগেই জানিয়েছিলেন যে ভারতে আইপিএল করার ঝুঁকি তারা নেবেন না। দেশে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা প্রায় ১২ লাখ পেরোবে মঙ্গলবারের শেষে। 

গভর্নিং কাউন্সিলের বৈঠকে আগামী ৭-১০ দিনের মধ্যেই এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আইপিএল না করলে ৫৩৬ মিলিয়ন ডলার রাজস্ব ক্ষতি হবে বিসিসিআইয়ের। তাই কোনও ক্রমে আইপিএল করতে মরিয়া ভারতীয় বোর্ড। 

এর আগে লোকসভা নির্বাচনের জন্য ২০১৪ সালের আইপিএলের প্রাথমিক রাউন্ড হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। ব্রিজেশ প্যাটেল বলেন যে এই ফ্যাক্টরটি তারা মাথায় রেখেছিলেন। একই সঙ্গে ওখানে আন্তর্জাতিক ম্যাচ হয়, কোনও সমস্যা হবে না। করোনার কামড়ও ওখানে অনেক কম। সেই কারণেই ইউএই-তে আইপিএল করা হচ্ছে বলে জানান ব্রিজেশ প্যাটেল। সম্পূর্ণ আইপিএল ভারতের বাইরে এর আগে কেবল হয়েছে ২০০৯ সালে, যখন ভোটের জন্য দক্ষিণ আফ্রিকায় হয়েছিল আইপিএল। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন