ভারতের বাইরে অনুষ্ঠিত হতে পারে চলতি মরশুমের আইপিএল। ছবি-টুইটার।
ভারতের বাইরে অনুষ্ঠিত হতে পারে চলতি মরশুমের আইপিএল। ছবি-টুইটার।

IPL 2020: ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজনে প্রস্তুত, BCCI-কে প্রস্তাব দিল UAE

  • ২০১৪ সালে আইপিএলের ২০টি ম্যাচ খেলা হয়েছিল আমিরশাহিতে।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছে বিসিসিআই চাইলে তারা নিজেদের দেশে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজন করতে প্রস্তুত। এবার একই রকম প্রস্তাব এল সংযুক্ত আরব আমিরশাহির তরফে। এমিরেটস ক্রিকেট বোর্ড বিসিসিআইকে প্রস্তাব দিয়েছে আইপিএল আয়োজনের। বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমল নিজেই জানালেন একথা।

ধুমল বলেন, ‘সংযুক্ত আরব আমিরশাহি আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে বোর্ডকে। তবে আপাতত আন্তর্জাতিক উড়ান পরিষেবা যখন বন্ধ, তাই এই মুহূর্তে এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রশ্নই ওঠে না।’

আমিরশাহির প্রস্তাব বিসিসিআইয়ের কাছে গুরুত্ব পাচ্ছে কারণ, এর আগেও তারা সাফল্যের সঙ্গে আইপিএলের বেশ কিছু ম্যাচ আয়োজন করেছে। ২০১৪ সালে লোকসভা ভোটের জন্য ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ২০টি ম্যাচ খেলা হয়েছিল আমিরশাহিতে।

ভারতীয় বোর্ড এখনও আশাবাদী করোনার প্রকোপ কমলে ঘরের মাঠে আইপিএল আয়োজন করার বিষয়ে। বিসিসিআইয়ের তরফে তুলনায় নিরাপদ কিছু স্টেডিয়াম চিহ্নিত করার কাজও চলছে। তবে দেশের বিভিন্ন অংশ রেড জোন হিসেবে ঘোষিত হওয়ায় আপাতত লকডাউন উঠলেও সরকারি তরফে আইপিএল আয়োজনের অনুমতি দেওয়া হবে কিনা সন্দেহ। সেক্ষেত্রে বিদেশের মাটিতে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজনের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ধুমল যদিও এখনই টুর্নামেন্ট আয়োজন নিয়ে কোনও ইতিবাচক সংকেত দিতে পারলেন না। তিনি বলেন, 'ক্রিকেটারদের স্বাস্থ্য ও নিরাপত্তাই আমাদের কাছে প্রাধান্য পাচ্ছে। এই মুহূর্তে সারা বিশ্বের যাতায়াত ব্যবস্থা কার্যত স্তব্ধ হয়ে রয়েছে। সুতরাং এই পর্যায়ে আইপিএল নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়।'

বন্ধ করুন