বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > সাম্মানিক সেনাকর্মী ধোনির চিনা সংস্থার সঙ্গে বাণিজ্যিক চুক্তি নিয়ে বিতর্ক
সেনার পোশাকে ধোনি (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সেনার পোশাকে ধোনি (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সাম্মানিক সেনাকর্মী ধোনির চিনা সংস্থার সঙ্গে বাণিজ্যিক চুক্তি নিয়ে বিতর্ক

  • সারা দেশজুড়ে চিন বিরোধী আবেগের জন্যই আইপিএলের টাইটেল স্পনসরশিপ চুক্তি থেকে বাদ পড়তে হয়েছে চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভোকে।

শুভব্রত মুখার্জি

গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষকে কেন্দ্র করে ভারত-চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে। তার প্রভাবে ভারতে নিষিদ্ধ করা হয়েছে একাধিক চিনা অ্যাপ। প্রভাব পড়েছে খেলার জগতেও। আইপিএলের টাইটেল স্পনসর হিসেবে সরে যেতে বাধ্য হয়েছে চিনের মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। তার জায়গায় এবছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর হয়েছে ড্রিম ইলেভেন।

সীমান্ত সংঘর্ষের কারণে সারা দেশজুড়ে গত কয়েকমাস ধরেই চিন বিরোধী হাওয়া প্রবল। ঠিক এমন পরিস্থিতিতে আর এক চিনা মোবাইল সংস্থা ওপোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ভারতের জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। দেশবাসীর চিন বিরোধী আবেগের মাঝেই চিনা সংস্থার সঙ্গে চেন্নাই সুপার কিংস দলনায়কের এমন বাণিজ্যিক চুক্তি সঙ্গেত কারণেই সোশ্যাল মিডিয়ায় বিতর্ক সৃষ্টি করেছে।

আবু ধাবিতে আইপিএলের উদ্বোধনী ম্যাচ মুম্বাইয়ের মুখোমুখি হওয়ার আগেই সোশ্যাল মিডিয়ায় ওপোর বি দ্য ইনফাইনাইট নামের এক বিজ্ঞাপনে দেখা গিয়েছে ধোনিকে। ক্যাপশনে লেখা হয়েছে 'ক্রিকেট মাঠে যাঁকে আপনারা মিস করেন, সেই এমএস ধোনি সমস্ত বাধা-বিপত্তি পেরিয়ে নিজের পায়ে দাঁড়ানোর জন্য উদ্দীপ্ত করতে এসেছেন।'

ধোনির এই নতুন চুক্তিই এখন বিতর্কের কেন্দ্রবিন্দুতে। ধোনির চুক্তি নিয়ে অনেকের বিস্ময়ের কারণ, ধোনি ইন্ডিয়ান আর্মির একজন সাম্মানিক লেফটন্যান্ট কর্ণেল। তাই সীমান্তে যখন চিনা সেনার আগ্রাসন জারি, তখন কীভাবে চিনা সংস্থার সঙ্গে অর্থিক চুক্তিতে আবদ্ধ হতে পারেন ধোনি, সে বিষয়ে প্রশ্ন উঠছে।

বন্ধ করুন