বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > CSK vs KXIP: ধোনিদের জয়ে সুবিধা KKR-এর, কীভাবে প্লে-অফে উঠতে পারবেন মর্গ্যানরা?
ধোনিদের জয়ে সুবিধা কেকেআরের। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
ধোনিদের জয়ে সুবিধা কেকেআরের। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)

CSK vs KXIP: ধোনিদের জয়ে সুবিধা KKR-এর, কীভাবে প্লে-অফে উঠতে পারবেন মর্গ্যানরা?

  • কীভাবে প্লে-অফে উঠতে পারে কেকেআর, দেখে নিন যাবতীয় সমীকরণ।

প্লে-অফের দরজা যে পুরোপুরি খুলে গিয়েছে, তা নয়। তবে গ্রুপ পর্যায়ে নিজেদের শেষ ম্যাচে নামার আগে বড় সুযোগ পেল কলকাতা নাইট রাইডার্স। আর সেই সুযোগ তৈরি করে দিলেন মহেন্দ্র সিং ধোনিরা। 

(আইপিএলের যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখুন এখানে)

রবিবার দুপুরের ম্যাচে কিংস ইলেভেন পঞ্জাবকে হারিয়ে দিয়েছে চেন্নাই সুপার কিংস। তার ফলে ১৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছেন কে এল রাহুলরা। যা কেকেআরের কাছে বড়সড় স্বস্তির। কারণ নেট রানরেটের নিরিখে পঞ্জাবের থেকে অনেকটা পিছিয়ে ছিল কেকেআর। সেক্ষেত্রে পঞ্জাব জিতে গেলে কেকেআরের সুযোগ কমে যেত। 

কিন্তু রুতুরাজ গায়কোয়াড়, ফ্যাফ ডু'প্লেসিসের সৌজন্যে কেকেআরের সম্ভাবনা আরও বেড়ে গিয়েছে। সন্ধ্যার ম্যাচে জিতলে পুরোপুরি প্লে-অফের লড়াইয়ে থাকবে কেকেআর। তাতেও অবশ্য অঙ্কের মারপ্যাঁচ যাচ্ছেন না। সেইসব সমীকরণ মিললে তবেই প্লে-অফে উঠতে পারবেন নাইটরা।

কেকেআরের (রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিতবে ধরে) প্লে-অফ ভাগ্য কেমন হতে পারে, দেখে নিন -

১) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হেরে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ২০। দিল্লির হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে ব্যাঙ্গালোর এবং কলকাতার। দু'দলই উঠে যাবে। 

২) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হেরে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ১৮। দিল্লির হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে হায়দরাবাদ, ব্যাঙ্গালোর এবং কলকাতার। সেখানে নেট রানরেটের বিষয়টি বিবেচনা করা হবে।

৩) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ২০। ব্যাঙ্গালোরের হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে দিল্লি এবং কলকাতার। দু'দলই উঠে যাবে।

৪) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হেরে গেল মুম্বই ইন্ডিয়ান্স। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ১৮। ব্যাঙ্গালোরের হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে সানরাইজার্স, দিল্লি এবং কলকাতার। তৃতীয় স্থানে যাবে হায়দরাবাদ। চতুর্থ স্থানের জন্য লড়বে কেকেআর ও দিল্লি। সেখানে নেট রানরেটের বিষয়টি বিবেচনা করা হবে।

তবে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হেরে গেলে কেকেআরের প্লে-অফে ওঠার কোনও সম্ভাবনা থাকবে না। বরং চেন্নাই ও পঞ্জাবের সঙ্গে ফেরার বিমান ধরতে হবে।

বন্ধ করুন