বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > CSK vs KXIP: কোন দলের গলা ফাটাবে KKR? কারা জিতলে সুবিধা হবে মর্গ্যানদের?
রবিবার দুপুরে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে নামবে কিংস ইলেভেন পঞ্জাব। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
রবিবার দুপুরে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে নামবে কিংস ইলেভেন পঞ্জাব। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)

CSK vs KXIP: কোন দলের গলা ফাটাবে KKR? কারা জিতলে সুবিধা হবে মর্গ্যানদের?

  • গ্রুপ পর্যায়ের আর ঠিক চারটি ম্যাচ বাকি।

গ্রুপ পর্যায়ের আর ঠিক চারটি ম্যাচ বাকি। এখনও পর্যন্ত প্লে-অফের তিনটি জায়গা ফাঁকা আছে। সেজন্য লড়াই করছে ছ'টি দল। কিছুটা হলেও প্লে-অফের দৌড়ে ভেসে আছে কলকাতা নাইট রাইডার্সও। 

(আইপিএলের যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখুন এখানে)

প্লে-অফের দৌড়ে থাকার জন্য আজ (রবিবার) রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিততেই হবে ইয়ন মর্গ্যানদের। তবে নিজেরা জিতলেই হবে না, নির্ভর করতে হবে অন্য দলগুলির দিকেও। তার প্রথম ধাপ হিসেবে রবিবার দুপুরের ম্যাচের দিকে নজর থাকবে নাইটদের। যে ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে নামবে কিংস ইলেভেন পঞ্জাব। তাতে তো অবশ্যই চেন্নাইয়ের হয়ে গলা ফাটাবেন নাইটরা। কারণ চেন্নাই জিতলে প্লে-অফের লড়াই থেকে ছিটকে যাবে পঞ্জাব। সেক্ষেত্রে রাজস্থানের বিরুদ্ধে জিতলে লিগ টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানের জন্য দিল্লি ক্যাপিটালস বা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (যে দল হারবে) এবং সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে কেকেআরের লড়াই হবে। 

কেকেআরের প্লে-অফ ভাগ্য কেমন হতে পারে, দেখে নিন -

১) কিংস ইলেভেন পঞ্জাব হেরে গেলে সবথেকে বেশি লাভবান হবে কলকাতা নাইট রাইডার্স। সেক্ষেত্রে ১৪ ম্যাচে ১২ পয়েন্টে নিয়ে প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবেন কে এল রাহুলরা। আর রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিতলে প্লে-অফে ওঠার দৌড়ে আরও খানিকটা ভেসে উঠবে কেকেআর। 

তবে পঞ্জাব হেরে গেলেই কেকেআর (রাজস্থানের জিতে ১৪ পয়েন্ট হবে ধরে) যে নিশ্চিতভাবে প্লে-অফে উঠবে, তা মোটেও নয়। বরং সোমবার দিল্লি ক্যাপিটালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। সেই ম্যাচে যে দল হারবে, তাদের নেট রানরেট যদি কেকেআরের থেকে কম হয়, তাহলে নাইটরা প্লে-অফে উঠে যাবেন। সেজন্য রাজস্থানের বিরুদ্ধে ৭৫ রানের বেশি ব্যবধানে কেকেআরকে জিততে হবে। আর যদি পরাজিত দলের নেট রানরেট কেকেআরের থেকে বেশি হয়, তাহলে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারতেই হবে। তবে প্লে-অফে যেতে পারবেন মর্গ্যানরা।

২)  পঞ্জাব ও কলকাতা - দু'দল জিতলেও কেকেআর প্লে-অফে উঠতে পারে। এমনকী নেট রানরেটে পঞ্জাব থেকে পিছিয়ে থাকলেও তা হতে পারে। সেক্ষেত্রে অবশ্য সানরাইজার্সকে মুম্বইয়ের বিরদ্ধে হারতে হবে। একইসঙ্গে দিল্লি ও ব্যাঙ্গালোরের মধ্যে যে দল হারবে, তাদের নেট রানরেট কেকেআরের থেকে খারাপ হতে হবে।

৩) কেকেআর যদি হেরে যায়, তাহলে প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবেন নাইটরা। সেক্ষেত্রে আবার সর্বশেষ হওয়ার আশঙ্কাও আছে। কারণ আপাতত ১৩ ম্যাচে ১০ ম্যাচ নিয়ে অষ্টম স্থানে আছে চেন্নাই। পঞ্জাবের বিরুদ্ধে জিতলে মহেন্দ্র সিং ধোনিদের পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে নেট রানরেটের উপর ভিত্তি করে সপ্তম বা অষ্টম স্থানে শেষ করতে পারে কেকেআর। আপাতত চেন্নাইয়ের থেকে কেকেআরের রানরেট ভালো।

বন্ধ করুন