বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > DC vs RCB: কত রান বা কত ওভার বাকি থাকতে হারলে আজই প্লে-অফে চলে যাবে KKR?
আজ কি কেকেআরের ভাগ্য সুপ্রসন্ন হবে? আর ইয়ন মর্গ্যান-প্যাট কামিন্সদের এই হাসি আরও চওড়া হবে? (ছবি সৌজন্য আইপিএল)
আজ কি কেকেআরের ভাগ্য সুপ্রসন্ন হবে? আর ইয়ন মর্গ্যান-প্যাট কামিন্সদের এই হাসি আরও চওড়া হবে? (ছবি সৌজন্য আইপিএল)

DC vs RCB: কত রান বা কত ওভার বাকি থাকতে হারলে আজই প্লে-অফে চলে যাবে KKR?

  • যত একপেশে ম্যাচ হবে, তত লাভ হবে কেকেআরের।

কে কত রানে হারলে কলকাতা নাইট রাইডার্স প্লে-অফে উঠবে? কেকেআরের থেকে নেট রানরেট কমবে? যত আইপিএলের গ্রুপ পর্যায়ের শেষদিক এগিয়ে আসছে, সেই অঙ্ক নিয়ে হিসাব বাড়ছে।

সোমবার আবুধাবিতে দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচ নিয়ে আপাতত সবথেকে বেশি হিসেব-নিকেশ চলছে। গত কয়েকটি ম্যাচে দু'দলের নেট রানরেট অনেকটা কমে গিয়েছে। আপাতত ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে বিরাট কোহলিদের নেট রানরেট -০.১৪৫। সমসংখ্যক ম্যাচে একই পয়েন্ট নিয়ে শ্রেয়স আইয়ারদের নেট রানরেট -০.১৫৯। আর রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৬০ রানে জয়ের সুবাদে কেকেআরের নেট রানরেট ঠেকেছে -০.২১৪-তে। সঙ্গে আছে ১৪ পয়েন্ট। তার জেরে দিল্লি বনাম ব্যাঙ্গালোর ম্যাচের পরাজিত দলের কাছে হারের ব্যবধান অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

অঙ্ক অনুযায়ী কয়েকটি হিসাব দেখে নিন -

১) দিল্লি যদি প্রথমে ব্যাট করে ১৬০ রান তোলে, তাহলে সর্বাধিক ২১ রানে হারলে কেকেআরের থেকে নেট রানরেট ভালো থাকবে ব্যাঙ্গালোরের। তার বেশি রানে হারলে প্লে-অফে উঠে যাবে কেকেআর।

২) ব্যাঙ্গালোর যদি প্রথমে ব্যাট করে ১৬০ রান তোলে, তাহলে দিল্লির কাছে হারের ব্যবধান ১৮ রানের বেশি হওয়া যাবে না। নাহলে শ্রেয়সদের প্লে-অফ ভাগ্য ঝুলে যাবে। সেক্ষেত্রে সোমবারই প্লে-অফের টিকিট পেয়ে যাবে কেকেআর।

৩) দিল্লি প্রথমে ব্যাট করে ১৬০ রান তুলল। সেক্ষেত্রে কাগিসো রাবাডাদের নিশ্চিত করতে হবে যে ১৮ ওভারের আগে যেন বিরাটরা রান তাড়া করতে না পারেন। তার আগে রান তাড়া করলে প্লে-অফে উঠে যাবে কেকেআর।

৪) একইভাবে প্রথমে ব্যাট করে ১৬০ রান তুলল ব্যাঙ্গালোর। তখন যদি ১৭.৩ ওভারের আগেই রান তুলে নেয় দিল্লি, তাহলে সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে বিরাটদের। আর সেই অবস্থায় কেকেআরের প্লে-অফ ভাগ্য সুপ্রসন্ন হবে।

বন্ধ করুন