বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > DC vs RCB: কত রান ও কত বল বাকি থাকতে হারলে আজই প্লে-অফে যাবে KKR?

বিরাট কোহলিদের ইনিংসের শেষের দিকে নিশ্চয়ই হিসেব কষতে শুরু করেছিল কলকাতা নাইট রাইডার্স। একটাই অঙ্ক, দিল্লি ক্যাপিটালস বা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে যে দলই হেরে যাক, তাদের নেট রানরেট যেন কেকেআরের থেকে কমে যায়। তাহলে সোমবারই মিলবে প্লে-অফের টিকিট।

(DC vs RCB লাইভ আপডেটস)

সোমবার আবুধাবিতে প্রথমে ব্যাট করে সাত উইকেটে ১৫২ রান তুলেছে ব্যাঙ্গালোর। অর্থাৎ দিল্লি যদি ১৯ রান বা তার বেশি ব্যবধানে হারে, তাহলে শ্রেয়স আইয়ারদের নেট রানরেট কেকেআরের থেকে কমে যাবে। আর ব্যাঙ্গালোরের হিসেবটা স্পষ্ট, ১৫ বল বাকি থাকতে (অর্থাৎ ১৭.৩ ওভার পর্যন্ত টানতে হবে) যেন দিল্লি যেন রান তাড়া না করে ফেলে। সেক্ষেত্রে সোমবারই প্লে-অফের টিকিট পেয়ে যাবে কেকেআর।

তবে সেই হিসাবটা কিছুটা এদিক-ওদিক হতে পারে। দিল্লি যদি ১৫৮ রান তোলে, তাহলে ব্যাঙ্গালোরের ক্ষেত্রে সেই ওভারের মাত্রা বেড়ে হবে ১৮.১ ওভার। অর্থাৎ ১১ বল বাকি থাকতে যেন না জেতে দিল্লি।

কেকেআরের প্লে-অফ ভাগ্য কেমন হতে পারে, দেখে নিন -

সম্ভাবনা ১

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হেরে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ২০। দিল্লির হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট থাকবে ব্যাঙ্গালোর এবং কলকাতার। দু'দলই উঠে যাবে।

সম্ভাবনা ২

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হেরে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ১৮। দিল্লির হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে হায়দরাবাদ, ব্যাঙ্গালোর এবং কলকাতার। সেখানে নেট রানরেটের বিষয়টি বিবেচনা করা হবে। সেক্ষেত্রে ভালো নেট রানরেটের সৌজন্য তৃতীয় হয়ে উঠে যাবে হায়দরাবাদ। চতুর্থ স্থানের জন্য লড়বে কেকেআর ও ব্যাঙ্গালোর।

সম্ভাবনা ৩

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ২০। ব্যাঙ্গালোরের হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে দিল্লি এবং কলকাতার। দু'দলই উঠে যাবে।

সম্ভাবনা ৪

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল সানরাইজার্স হায়দরাবাদ। তাহলে মুম্বইয়ের পয়েন্ট হবে ১৮। ব্যাঙ্গালোরের হবে ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট হবে হায়দরাবাদ, দিল্লি এবং কলকাতার। সেক্ষেত্রে ভালো নেট রানরেটের সৌজন্য তৃতীয় হয়ে উঠে যাবে হায়দরাবাদ। চতুর্থ স্থানের জন্য লড়বে কেকেআর ও দিল্লি।

বন্ধ করুন