বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > ঘরের মাঠে ৫০তম টেস্ট সিরিজ জেতার পাশাপাশি টানা ১৪টি সিরিজ জয়ের রেকর্ড ভারতের
৩৭২ রানে মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ ১-০ জিতে নেয় কোহলি ব্রিগেড। ছবি: এএনআই
৩৭২ রানে মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ ১-০ জিতে নেয় কোহলি ব্রিগেড। ছবি: এএনআই

ঘরের মাঠে ৫০তম টেস্ট সিরিজ জেতার পাশাপাশি টানা ১৪টি সিরিজ জয়ের রেকর্ড ভারতের

  • প্রথম দশটি টেস্ট সিরিজ জিততে ২৫টি টেস্ট সিরিজ খেলতে হয়েছিল ভারতকে। কিন্তু তার পরের দশটিতে ভারত জিতেছে ১৯টি টেস্ট সিরিজ খেলে। তার পরের দশটি ১৭টি টেস্ট সিরিজ খেলে জিতেছে ভারত। তার পরের দশটি জিততে আবার ১২টি টেস্ট সিরিজ লেগেছিল। আর শেষ দশটি ভারত ১০টি টেস্ট সিরিজ খেলেই জিতে নিয়েছে।

সোমবার মুম্বইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে নতুন নজির গড়ে ফেলেছে ভারতীয় দল। তারা ঘরের মাঠে তাদের ৫০তম টেস্ট সিরিজেও জয় পেয়েছে। এমনিতেই ঘরের মাঠে ভারতের টেস্ট জয়ের পরিসংখ্যান খুবই ভালো। শেষ ১৪টি টেস্ট সিরিজের মধ্যে ১৪টিতেই তারা জয় পেয়েছে।

ঘরের মাঠে টেস্ট সিরিজের যে পরিসংখ্যান রয়েছে, তাতে দেখা গিয়েছে যত দিন গিয়েছে, তত টেস্ট সিরিজে খেলার সঙ্গে ভারতের জয়ের ব্যবধান একেবারে কমে এসেছে। যদি ঘরের মাঠে ভারতের দশটি করে টেস্ট সিরিজের জয়ের পরিসংখ্যান লক্ষ্য করা যায়, তবে দেখা যাবে, প্রথম দশটি টেস্ট সিরিজ জিততে ২৫টি টেস্ট সিরিজ খেলতে হয়েছিল ভারতকে। কিন্তু তার পরের দশটি টেস্ট সিরিজ ভারত জিতেছে ১৯টি টেস্ট সিরিজ খেলে। তার পরের দশটি ১৭টি টেস্ট সিরিজ খেলে জিতেছে ভারত। তার পরের দশটি জিততে আবার ১২টি টেস্ট সিরিজ লেগেছিল। আর শেষ দশটি তারা ১০টি সিরিজ খেলেই জিতেছে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে প্রথম টেস্ট টেস্ট ড্র হয়েছিল। মুম্বইয়ে দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। ভারতের প্রথম ইনিংসে কিউয়ি স্পিনার আজাজ প্যাটেলের দাপটে ভারতের ইনিংস ৩২৫ রানে গুটিয়ে যায়। ১০ উইকেট তুলে নিয়েছিলেন আজাজ একাই।

নিউজিল্যান্ড আবার তাদের প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে অল আউট হয়ে যায়। এর পর ভারত ৭ উইকেট হারিয়ে ২৭৬ করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। ভারত ৫৪০ রানের লক্ষ্য রাখে নিউজিল্যান্ডের সামনে। কিন্তু ১৬৭ রানেই গুটিয়ে যায় কিউয়িদের ইনিংস। ৩৭২ রানে টেস্ট জিতে নেয় ভারত।

বন্ধ করুন