বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: মুম্বই বনাম পঞ্জাব ম্যাচের দ্বিতীয় সুপার ওভার টাই হলে কী হতো?
দুবাই স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিন। ছবি- আইপিএল।
দুবাই স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিন। ছবি- আইপিএল।

IPL 2020: মুম্বই বনাম পঞ্জাব ম্যাচের দ্বিতীয় সুপার ওভার টাই হলে কী হতো?

  • আইপিএলে সময়ের উপর নির্ভরশীল সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি।

সুপার ওভারে ম্যাচ টাই হওয়ার ঘটনা আইপিএলে প্রথম নয়। ২০১৪ সালে আবু ধাবিতে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের ম্যাচ সুপার ওভারেও টাই হয়েছিল। বাউন্ডারি কাউন্টে রাজস্থান রয়্যালস সেবার জয়ী ঘোষিত হয়।

গতবছর আইসিসি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচও সুপার ওভারে টাই হয়। বেশি বাউন্ডারি মারার জন্য ম্যাচ জিতে যায় ইংল্যান্ড। বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচ এভাবে নিষ্পত্তি হওয়ায় জোর বিতর্ক শুরু হয় বাউন্ডারি কাউন্ট নিয়ম নিয়েই। যা থেকে শিক্ষা নিয়ে বিসিসিআই এবার আইপিএলে সুপার ওভারের নিয়ম পরিবর্তন করে।

(আইপিএলের লাইভ আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

আইপিএলে নিয়ম মতো সুপার ওভারে ম্যাচের ফলাফল নির্ধারিত না হলে পুনরায় সুপার ওভার আয়োজিত হবে। সেই মতোই মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচ প্রথম সুপার ওভারেও টাই হওয়ায় দ্বিতীয় বার সুপার ওভারের মাধ্যমেই নিষ্পত্তি হয়। তবে যদি দ্বিতীয় সুপার ওভারও টাই হতো, তবে কী হতো, ক্রিকেটপ্রেমীদের তা জানার আগ্রহ থাকাই স্বাভাবিক।

নিয়ম মতো তৃতীয়বার সুপার ওভার অনুষ্ঠিত হওয়া সম্ভব ছিল না। কারণ, আইপিএলের প্লেয়িং কন্ডিশনে নির্ধারিত রয়েছে যে, স্থানীয় সময় রাত ১০টা ৩০ বা ভারতীয় সময় রাত ১২টার পরে আর সুপার ওভারের খেলা শুরু করা যাবে না। এই নিয়মে সম্মতি রয়েছে আইপিএলের সব ক্যাপ্টেনের।

সুতরাং, মুম্বই বনাম পঞ্জাব ম্যাচের দ্বিতীয় সুপার ওভার টাই হলে ঘড়ির কাঁটা যেহেতু ভারতীয় সময় অনুযায়ী রাত ১২টা পেরিয়ে গিয়েছিল, তাই নতুন করে সুপার ওভার অনুষ্ঠিত হতো না। সেক্ষেত্রে দু'দলের মধ্যে পয়েন্ট ভাগ করে দেওয়া হতো।

ডাবল হেডারে প্রথম ম্যাচের ক্ষেত্রেও সময়সীমা নির্ধারণ করা রয়েছে সুপার ওভারের জন্য। স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিট বা ভারতীয় সময় রাত ৮টার পরে প্রথম ম্যাচের কোনও সুপার ওভার অনুষ্ঠিত হবে না। সেক্ষেত্র দু'দল পাবে ১ পয়েন্ট করে।

বন্ধ করুন