বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > আইপিএল ২০২০: চেন্নাই সুপার কিংস পুরো দল তালিকা, জেতার সম্ভাবনা, দুর্বলতার মূল্যায়ন
২০১৯ আইপিএলে চেন্নাই সুপার কিংসের সর্বোচ্চ রান সংগ্রহকারী হওয়ায় ধোনির হাতে উঠল গোল্ডেন ক্যাপ।
২০১৯ আইপিএলে চেন্নাই সুপার কিংসের সর্বোচ্চ রান সংগ্রহকারী হওয়ায় ধোনির হাতে উঠল গোল্ডেন ক্যাপ।

আইপিএল ২০২০: চেন্নাই সুপার কিংস পুরো দল তালিকা, জেতার সম্ভাবনা, দুর্বলতার মূল্যায়ন

  • বুড়ো হাড়ে কি ভেলকি দেখাবে চেন্নাই। 

শুভব্রত মুখার্জি

আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সফলতম ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস।ইতিমধ্যেই তিন-তিনটি আইপিএল ট্রফি জিতেছে তারা। তবে আইপিএলের ১৩ তম সংস্করণের শুরু থেকেই বেশ কিছুটা ব্যাকফুটে রয়েছে ধোনির বাহিনী। দুবাইতে করোনার থাবায় আক্রান্ত হয়েছিলেন সিএসকের ১৩ জন সদস্য। এদের মধ্যে ছিলেন দুজন ক্রিকেটার। যদিও বিসিসিআইয়ের তরফ থেকে অফিশিয়ালি কোন ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়নি তবুও সূত্রের খবর মারফত জানা যায় বোলার দীপক চাহার এবং ব্যাটসম্যান ঋতুরাজ করোনা আক্রান্ত হয়েছিলেন। এছাড়াও আইপিএলের ইতিহাসে সিএসকের সবচেয়ে সফলতম ব্যাটসম্যান সুরেশ রায়না প্রতিযোগিতা শুরুর আগেই ব্যক্তিগত কারণে দেশে ফিরে এসেছেন। দুবাই যান নি আরেক অভিজ্ঞ ক্রিকেটার হরভজন সিং। ধোনি ও ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়ে ফেলেছেন। তাই সব মিলিয়ে মিশিয়ে কিছুটা হলেও প্রতিযোগিতা শুরুর আগে একটু এলোমেলো অবস্থায় রয়েছে সিএসকে স্কোয়াড।

এরকম অবস্থায় এখন এটাই দেখার টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের কতটা গুছিয়ে নিয়ে তাদের চতুর্থ আইপিএল জয়ের দিকে এগিয়ে যেতে পারে ধোনির ছেলেরা।

∆ শক্তি :-

এই বছরের আইপিএল দলগুলির মধ্যে সবথেকে শক্তিশালী স্পিন বোলিং বিভাগটি রয়েছে সিএসকের হাতে। প্রতিযোগিতা শুরুর আগে পারিবারিক কারণে হরভজন সিং প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালেও সিএসকের স্পিন বোলিংয়ের শক্তি এতটুকুও কমেনি। অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান ইমরান তাহির, ভারতীয় বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা, পীযূষ চাওলা,সাইকিশোর, মিচেল স্যান্টনার এবং করণ শর্মারা যে কোনো বিপক্ষ ব্যাটসম্যানের কাছে যেকোন সময় ত্রাস হয়ে উঠতে পারেন। মিডল ওভারে যখন ফিল্ডাররা সার্কেলের এর বাইরেও ছড়িয়ে থাকবেন তখন এই স্পিনকে খেলে বড় রানের লক্ষ্য সেট করা বিপক্ষ ব্যাটসম্যানের কাছে যথেষ্ট চ্যালেঞ্জের একটা কাজ হবে। এছাড়াও সিএসকে দলের ক্রিকেটারদের আন্তর্জাতিক ম্যাচ এবং আইপিএল ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে যেটা চাপের মুখে ম্যাচ বের করে আনতেও একটা বড় ফ্যাক্টর হতে পারে।

∆ দুর্বলতা :-

এই মরসুমে সিএসকের সবচেয়ে বড় দুর্বলতা হতে পারে তাদের পেস বোলিং অ্যাটাক। স্যাম কুরান,জস হেজেলউড,দীপক চাহার,ডোয়েন ব্রাভো,শার্দুল ঠাকুর সমৃদ্ধ এই অ্যাটাকের সবথেকে বড় সমস্যা তাদের পারফরমেন্স এর ক্ষেত্রে ধারাবাহিকতার অভাব হতে পারে। সুরেশ রায়নার অনুপস্থিতিতে কিছুটা বাধ্য হয়েই সিএসকে টিম ম্যানেজমেন্ট লুঙ্গি এনগিডিকে ডাগআউটে বসিয়ে রাখতে পারেন। যা দলের পেস অ্যাটাককে অবশ্যই দুর্বল করে তুলবে।

∆ সুযোগ :-

এই টুর্নামেন্টটি সিএসকের কিছু বড় বড় ব্যাটসম্যানদের ক্ষেত্রে প্রত্যাবর্তনের মঞ্চ হয়ে উঠতে পারে। আম্বাতি রাইডু, ডুপ্লেসি,মুরলী বিজয়রা যদি তাদের পুরনো জন্মের ধারেকাছেও পারফরম্যান্স করতে পারেন তাহলে ব্যাটিং এর মাধ্যমে সিএসকে তাদের বিপক্ষ দলের উপর একটা চাপ তৈরি করতে পারবে। এছাড়াও তরুণ প্রতিভাবান ক্রিকেটার সাই কিশোর যদি প্রথম একাদশে সুযোগ পান তাহলে তিনিও ভালো পারফরম্যান্স করে নির্বাচকদের খাতায় নিজের নামটা তুলতে মরিয়া থাকবেন।

∆ বিপদ :-

আমিরশাহির অত্যধিক গরম সিএসকের প্রবীণ ক্রিকেটারদের ক্ষেত্রে একটা বড় অসুবিধার কারণ হয়ে দাঁড়াতে পারে।এছাড়াও কিছু কিছু ক্রিকেটারের ক্ষেত্রে ফিটনেস একটা বড় সমস্যা হতে পারে। ফিটনেস সমস্যায় কেদার যাদব ,ডোয়েন ব্রাভোর মত ক্রিকেটারদের ও বেশ কিছুটা সময় মাঠের বাইরে থাকতে হয়েছে যা অবশ্যই একটা চিন্তার কারণ। এই চোটের কারণে এই মুহূর্তে অলরাউন্ডার শেন ওয়াটসন আর বোলিং করেন না।করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর দীপক চাহার কতটা ম্যাচ ফিট,  তিনি মাঠে না নামলে বোঝার উপায় নেই। অধিনায়ক ধোনি একবছর আগে বিশ্বকাপে ব্যাট হাতে কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন। তাই অনুশীলনের অভাবও সিএসকে দলের কাছে একটা বড় বিপদের কারণ হতে পারে।

সব মিলিয়ে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা যদি সঠিক সময়ে নিজেদের ফিটনেসকে ধরে রেখে ভালো পারফর্মেন্স করতে পারেন তাহলে আমিরশাহির বুকে নিজেদের চতুর্থ আইপিএল মুম্বই ইন্ডিয়ান্সকে স্পর্শ করতে পারে ধোনি বাহিনী। অনেক কিছুই নির্ভর করবে ক্যাপ্টেন কুল কি জাদু দেখান তার ওপরে। সুরেশ রায়নার অভাব কেউ ভরতে পারেন কিনা, সেটাও বড় ফ্যাক্টর হতে পারে। 

#এক নজরে দেখে নেওয়া যাক সিএসকে স্কোয়াড :-

কে এম আসিফ

ডোয়েন ব্রাভো

দীপক চাহার

পীযূষ চাওলা

এমএস ধোনি

ফাফ ডুপ্লেসি

স্যাম কুরান

রুতুরাজ গায়েকওয়াড়

ইমরান তাহির

জস হেজেলউড

রবীন্দ্র জাদেজা

কেদার যাদব

মনু কুমার

নারায়ণ জগদীশান

লুঙ্গি এনগিডি

অম্বাতি রায়াডু

সাই কিশোর

মিচেল স্যান্টনার

মুরলি বিজয়

শার্দুল ঠাকুর

করণ শর্মা

শেন ওয়াটসন

বন্ধ করুন