বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: বাড়ছে শিশিরের দাপট, এবার কি টস জয়ই ম্যাচ জেতার চাবিকাঠি?
শিশিরের দাপটে দ্বিতীয় ইনিংসে স্পষ্টতই ব্যাটিং সোজা হয়ে যাচ্ছে (ছবি সৌজন্য আইপিএল)
শিশিরের দাপটে দ্বিতীয় ইনিংসে স্পষ্টতই ব্যাটিং সোজা হয়ে যাচ্ছে (ছবি সৌজন্য আইপিএল)

IPL 2020: বাড়ছে শিশিরের দাপট, এবার কি টস জয়ই ম্যাচ জেতার চাবিকাঠি?

  • শিশির যে আইপিএলের উপর ক্রমশ প্রভাব বিস্তার করছে, তা গত ১০ ম্যাচের ফলাফলে আরও স্পষ্ট হয়ে গিয়েছে।

আইপিএলের শেষ লগ্নে এ যেন উলট পুরাণ! প্রথম পর্বের মাঝামাঝি ও শেষের দিকে ক্রমশ মন্থর হয়ে উঠছিল পিচ। তার প্রভাবে অধিকাংশ ক্ষেত্রে প্রথমে ব্যাট করা দল জিতছিল। কিন্তু শেষ কয়েকটি ম্যাচ ধরেই ছবিটা পুরো পালটে গিয়েছে। শিশিরের দাপটে দ্বিতীয় ইনিংসে স্পষ্টতই ব্যাটিং সোজা হয়ে যাচ্ছে। 

মহেন্দ্র সিং ধোনি প্রথম শিশিরের বিষয়টি বলেছিলেন। শারজার ম্যাচের পর তিনি জানিয়েছিলেন, সামান্য শিশির পড়েছে। কিন্তু তা দ্বিতীয় ইনিংসে ব্যাটিং সোজা করার জন্য যথেষ্ট। আবুধাবিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ইয়ন মর্গ্যান জানান, দ্বিতীয় ইনিংসে ভালোমতো শিশির পড়তে শুরু করে। তাঁর কথায়, ‘আচমকাই শিশির পড়তে শুরু করে। আমাদের টসে জিতে হয়তো প্রথম বল করা উচিত ছিল।’

(আইপিএলের যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখুন এখানে)

শুধু ধোনি ও মর্গ্যান নন, একই কথা জানান রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্টিভ স্মিথ ও সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। বৃহস্পতিবার দুবাইয়ে ম্যাচ শেষে দু'জনেই জানান, দ্বিতীয় ইনিংসে ভালোমতো শিশির পড়েছে। ওয়ার্নার বলেন, ‘গতরাতে (বুধবার) অনুশীলনের সময় আমরা ভালোরকম শিবির পেয়েছিলাম এবং (বৃহ্স্পতিবারও) তা আসে।’

আর শিশির যে আইপিএলের উপর ক্রমশ প্রভাব বিস্তার করছে, তা গত ১০ ম্যাচের ফলাফলে আরও স্পষ্ট হয়ে গিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, এবারের প্রথম ৩০ টি ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জিতেছে মাত্র সাতবার। প্রথমে ব্যাট করা দলের জয়ের সংখ্যা ২১। টাই হয়েছিল দুটি ম্যাচ। কিন্তু শেষ ১০ টি ম্যাচে সেই ছবি পুরোপুরি পালটে গিয়েছে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জিতেছে আটবার। দু'টি ম্যাচ টাই হয়েছে। তার মধ্যে আবার একটি দুপুরের ম্যাচ। 

বিশেষজ্ঞদের বক্তব্য, প্রথম পর্বের শেষলগ্নের দিকে তো পিচ এতটাই মন্থর হয়ে গিয়েছিল যে টসে জিতে অধিকাংশ ক্ষেত্রে চোখ বুজে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিচ্ছিলেন অধিনায়করা। কিন্তু এবার সেই মন্থর পিচের তত্ত্ব পুরো পালটে গিয়েছে। এখন টসে জিতে অধিনায়করা প্রথমে বোলিংয়ের পথে হাঁটছেন। অর্থাত্ একটা বিষয় স্পষ্ট যে এবারের আইপিএলে টস একটা বড় ফ্যাক্টর হয়ে উঠছে। সে মন্থর পিচের জন্য হোক বা শিশিরের জন্য।

বন্ধ করুন