বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত শর্মার পাঁচটি আইপিএল রেকর্ড
অনুশীলনে রোহিত শর্মা। ছবি- টুইটার (MI)।
অনুশীলনে রোহিত শর্মা। ছবি- টুইটার (MI)।

IPL 2020: মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত শর্মার পাঁচটি আইপিএল রেকর্ড

  • নতুন মরশুমে রোহিতকে নিয়ে ফ্র্যাঞ্চাইজি তথা সমর্থকদের প্রত্যাশা আকাশ ছোঁয়া।

১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২০। উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংসের। আইপিএল শুরুর আগে টুর্নামেন্টের ইতিহাসে সবথেক সফল দল মুম্বই ইন্ডিয়ান্সের ক্যাপ্টেন রোহিত শর্মার পাঁচটি রেকর্ডের দিকে তাকানো যাক, যা তাঁকে তাঁর ফ্র্যাঞ্চাইজির কাছে স্পেশাল করে তুলেছে।

সবথেকে সফল ক্যাপ্টেন:- মুম্বই ইন্ডিয়ান্সের তো বটেই, ট্রফি জয়ের নিরিখে রোহিত শর্মা আইপিএলের ইতিহাসের সবথেকে সফল অধিনায়ক। ক্যাপ্টেন হিসেবে মোট চারবার আইপিএল জিতেছেন হিটম্যান (২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯)।

সবথেকে বেশিবার মুম্বইয়ের হয়ে ৪০০-র বেশি রান:- রোহিত শর্মা মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে মোট চারটি মরশুমে ৪০০-র বেশি রান সংগ্রহ করেছেন। ২০১২ সালে ৪৩৩, ২০১৩ সালে ৫৩৮, ২০১৫ সালে ৪৮২ ও ২০১৯ সালে ৪০৫ রান করেছেন হিটম্যান। সব মিলিয়ে আইপিএলের ইতিহাসে মোট ৭ বার চারশোর বেশি রান করেছেন রোহিত। এই নিরিখে সবার আগে রয়েছেন সুরেশ রায়না। তিনি মোট ৯টি মরশুমে চারশো রানের গণ্ডি টপকেছেন।

ফ্র্যাঞ্চাইজির হয়ে সবথেকে বেশি রান:- মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সবথেকে বশি রান করার রেকর্ড রয়েছে রোহিতের। ১৪৩ ম্যাচে তিনি ৩৭২৮ রান সংগ্রহ করেছেন। পোলার্ড রয়েছেন দ্বিতীয় স্থানে। মুম্বইের জার্সিতে তাঁর সংগ্রহ ২৭৫৫ রান।

সবথেকে বেশি হাফ-সেঞ্চুরি:- মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সবথেক বেশি ২৮টি হাফ-সেঞ্চুরির নজির রয়েছে হিটম্যানের।

একটি ম্যাচে সর্বাধিক ক্যাচ:- ২০১৬ সালে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে একটি ম্যাচে ৪টি ক্যাচ ধরেন রোহিত। উইকেটকিপার ছাড়া মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে কোনও ফিল্ডারের যা টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড।

বন্ধ করুন