বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: আইপিএলে অভিষেক হতে চলা যে চার বিদেশি ক্রিকেটার এবার নজর কাড়তে পারেন
আইপিএলে নতুন মুখ। ছবি- সোশ্যাল মিডিয়া।
আইপিএলে নতুন মুখ। ছবি- সোশ্যাল মিডিয়া।

IPL 2020: আইপিএলে অভিষেক হতে চলা যে চার বিদেশি ক্রিকেটার এবার নজর কাড়তে পারেন

  • করোনার আবহে আইপিএল মাতাতে পারেন বেশি কিছু বিদেশি তারকা।

শুভব্রত মুখার্জি

১৯ সেপ্টেম্বর থেকে দুবাইয়ের মাটিতে গড়াতে চলেছে আইপিএলের ১৩তম সংস্করণের প্রথম বল। ইতিমধ্যেই বায়ো-বাবলের কড়া নিরাপত্তার মধ্যে রয়েছেন সমস্ত ক্রিকেটাররা। যদিও অনেকেই এবছর ব্যক্তিগত কারণ দেখিয়ে শেষ মুহূর্তে আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। আইপিএল শুরুর আগে চোখ বুলিয়ে নেওয়া যাক এমন চারজন বিদেশি ক্রিকেটারের দিকে, যাঁরা এবছর আবির্ভাবেই আইপিএলের মঞ্চ মাতাতে পারেন।

টম ব্যান্টন (ইংল্যান্ড):- এই মরশুমে কেকেআরের সেরা বাজি বলা যেতে পারে এই তরুন ডান হাতি ইংরেজ ওপেনারকে। সম্প্রতি পাকিস্তান ও অজিদের বিরুদ্ধে টি-২০ সিরিজে তাঁর ব্যাটিং নজর কেড়েছে দর্শকদের। তাকে ১ কোটি টাকায় নিলামে কিনেছে কেকেআর। টম ব্যান্টন অন্যতম বিধ্বংসী এক উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অনেকেই তাঁর মধ্যে গিলক্রিস্টের ছায়া দেখতে পান। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে টম ব্যান্টনের সুনাম এবং শ্রীবৃদ্ধি ঘটেছিল। ২১ বছরের এই ব্যাটসম্যান এখনও পর্যন্ত দেশের হয়ে মাত্র ৯টি ম্যাচ খেলেছেন। টি-২০ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে মোট ৩২ ম্যাচে ব্যান্টন ৯২৪ রান করেছেন। রয়েছে ৭টি হাফ সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি। উল্লেখ্য, এবছর ক্রিস লিনকে ছেড়ে দিয়ে নাইট রাইডার্স ওপেনিংয়ে ভরসা রেখেছে টম ব্যান্টনের ব্যাটিংয়ে।

শেল্ডন কটরেল (ওয়েস্ট ইন্ডিজ):- তাঁকে সারা বিশ্ব চেনে 'স্যালুট ম্যান' নামে। ক্রিকেট ম্যাচে উইকেট নেওয়ার পরে তাঁর সেলিব্রেশনের ধরণ তাঁকে খ্যাতি দিয়েছে সারা বিশ্বে। তিনি ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি পেসার শেল্ডন কটরেল। এবার প্রথমবারের জন্য আইপিএল খেলবেন তিনি। নিলামে কিংস ইলেভেন পঞ্জাব তাঁকে ৮.৫ কোটি টাকায় দলে নিয়েছে। ২০১৯ সালে ভারতে ওডিআই ও টি-২০ ক্রিকেট খেলতে এসে বেশ কিছু ক্ষেত্রে সমস্যায় ফেলেছিলেন ভারতীয় ব্যাটিং লাইন আপকে। উল্লেখ্য, কিংস ইলেভেন পঞ্জাব দলে মহম্মদ শামির সঙ্গে জুটিতে বোলিং ওপেন করতে পারেন কটরেল। দেশের হয়ে টি-২০ ক্রিকেটে তিনি ২৫ ম্যাচে ৩৪টি উইকেট নিয়েছেন।

অ্যালেক্স ক্যারি (অস্ট্রেলিয়া):- ২০১৯ সালের বিশ্বকাপে থুতনি ফাটা অবস্থায় ব্যান্ডেজ বেধে ব্যাট হাতে তার দাঁতে দাঁত চেপে লড়াই দেখেছে সবাই। তিনি অস্ট্রেলিয়ার জাতীয় দলের উইকেটকিপার-ব্যাটসম্যান। টি-২০ ক্রিকেটে বেশ আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে খ্যাত অ্যালেক্স ক্যারি। দিল্লি ক্যাপিটালস এবার তাঁকে ২.৪ কোটি টাকায় কিনেছে। আজিঙ্কা রাহানে, পৃথ্বী শ, ঋষভ পন্ত, শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়াদের শক্তিশালী ব্যাটিং লাইন আপের অন্যতম সদস্য তিনি। দেশের হয়ে ২৮টি টি-২০ ম্যাচে করেছেন ১৭৩ রান।

জোস ফিলিপ (অস্ট্রেলিয়া):- টম ব্যান্টনের মতো কমবয়সী আরেক আক্রমণাত্মক ব্যাটসম্যান এই ব্যক্তি। ২২ বছরের এই ব্যাটসম্যানকে এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নিলামে তাদের দলে তুলেছে। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে জোস ফিলিপের মারকুটে ব্যাটিং বিশেষজ্ঞদের চোখ এড়ায়নি। সিডনি সিক্সার্স দলের হয়ে শেষ বিগ ব্যাশ লিগে বেশ ভাল পারফর্ম্যান্স তাঁর।অস্ট্রেলিয়ার ২২ বছরের এই ক্রিকেটার এখন পর্যন্ত সমস্ত ধরণের টি-২০ মিলিয়ে করেছেন ৭৯৮ রান।

বন্ধ করুন