বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > টি-২০'র নিয়মে যুগান্তকারী বদলের পক্ষে সওয়াল গাভাসকরের

টি-২০ তার জন্মলগ্ন থেকেই ব্যাটসম্যানদের খেলা হিসাবে পরিচিত। এখানে বোলারদের জায়গাটা খুব কম। বলা চলে এখন সারা বিশ্বের যে কোন প্রকারের ক্রিকেটের ক্ষেত্রেই ব্যাপারটা এরকম।এই ইস্যুতে মুখ খুললেন ব্যাটিং কিংবদন্তী গাভাসকর। 

সুনীল মনোহর গাভাসকরের মতে টি-২০ ক্রিকেটের ভারসাম্য ফেরাতে, বোলারদের কিছুটা সুবিধা দিতে ওভার পিছু অন্তত দু’টো করে বাউন্সার চালু করা উচিত। এক সাক্ষাৎকারে গাভাসকর বলেন 'টি-২০ যে দারুণ করছে, তাতে কোনও সন্দেহ নেই। খুব বেশি বদলের প্রয়োজন নেই। 

কিন্তু ফর্ম্যাটটা প্রবল ভাবে ব্যাটসম্যানদের পক্ষে। ফাস্ট বোলারদের ওভার পিছু দু’টো বাউন্সার দেওয়ার অনুমতি দেওয়া হোক। বাউন্ডারিটাও আরও বাড়ানো যেতে পারে।আরও একটা জিনিস করা যেতে পারে। প্রথম তিন ওভারে যদি কোনও বোলার উইকেট নেয়, তাকে বাড়তি একটা ওভার দেওয়া যেতে পারে।'

এছাড়াও বিতর্কিত ‘মানকাডিং’ নিয়েও প্রবল আপত্তি আছে গাভাসকরের। তাঁর মতে, বিনু মানকডের মতন লেজেন্ডকে এর মাধ্যমে অপমান করা হয়। ভুল মানকড করেননি। করেছেন নন স্ট্রাইকিং এন্ডের ব্যাটসম্যান। তাই মানকডকে অপমান না করে উচিত ‘ব্রাউন’ বলা। কারণ দোষটা ছিল বিল ব্রাউনের। বোলারের ডেলিভারির আগেই নন স্ট্রাইকিং প্রান্ত থেকে ব্যাটসম্যান আগে অনেকটা বেরিয়ে যাচ্ছেন কি না, সেটা টিভি আম্পায়ারের দেখা উচিত।

বন্ধ করুন