বাড়ি > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: পাকিস্তানি ক্রিকেটপ্রেমীরা বঞ্চিত হবেন আইপিএল দেখা থেকে
আইপিএলের লোগো। ছবি- টুইটার।
আইপিএলের লোগো। ছবি- টুইটার।

IPL 2020: পাকিস্তানি ক্রিকেটপ্রেমীরা বঞ্চিত হবেন আইপিএল দেখা থেকে

  • বিশ্বের প্রায় ১২০টি দেশে কোটিপতি লিগের লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

শুভব্রত মুখার্জি

ভারত-পাকিস্তানের মধ্যে খারাপ কূটনৈতিক সম্পর্কের কারণে বহু বছর ধরে দু'দেশের মধ্যে হয় না দ্বিপাক্ষিক সিরিজ। এবার সেই সম্পর্কের প্রতিফলন কি পড়ল খেলার সম্প্রচারেও? যদিও এমন কোনও অফিসিয়াল প্রমান নেই, তবু একথা নিশ্চিত হয়ে গিয়েছে, এবছরও আইপিএল দেখতে পাবেন না পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা।

বিশ্বের প্রায় ১২০টি দেশে কোটিপতি লিগের লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করলেও পাকিস্তানের কোনও সংস্থার সঙ্গে চুক্তি করেনি স্টার স্পোর্টস। স্বাভাবিকভাবেই পাকিস্তান এবছর আইপিএলের লাইভ টেলিকাস্ট দেখতে পাবে না‌। এতে অবশ্য আইপিএলের ভিউয়ারশিপে প্রভাব পড়বে না বলেই মনে করছে স্টার কর্তৃপক্ষ।

আইপিএলের সম্প্রচারকারী সংস্থা স্টারের গত ৬ মাসে যে লোকসান হয়েছে তার যতটা সম্ভব তারা এই প্রতিযোগিতার মধ্যে দিয়ে পুষিয়ে নিতে উদ্যোগী।সব দেশে টেলিভিশন সম্প্রচার সম্ভব না হলেও অ্যাপের মাধ্যমে তা লাইভ স্ট্রিম করা যাবে। দক্ষিণ পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটেন, আফ্রিকা, কানাডা, আমেরিকা এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে আইপিএল দেখানো হবে।

উল্লেখ্য, এবছরও ভারতে আইপিএলে মোট সাতটি আঞ্চলিক ভাষায় শোনা যাবে ধারাভাষ্য। ভারতে আইপিএলের লাইভ স্ট্রিমিংয়ের দায়িত্বে রয়েছে হটস্টার। গোটা বিশ্বে সম্প্রচারের জন্য স্কাই স্পোর্টস, ফক্স স্পোর্টস-সহ একাধিক চ্যানেলের সঙ্গে চুক্তিবদ্ধ স্টার।

বন্ধ করুন